• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সালাউদ্দিন টোটকায় নিজেকে বদলাতে চান মাইশুকুর


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ২৪, ২০১৯, ০৯:৩৪ পিএম
সালাউদ্দিন টোটকায় নিজেকে বদলাতে চান মাইশুকুর

ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশের কোচদের মাঝে অন্যতম সফল কোচ তিনি। সাকিব আল হাসানের গুরু বলে পরিচিত মোহাম্মদ সালাউদ্দিন নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন। এই তো কিছুদিন আগেই বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে চ্যাম্পিয়ন বানিয়েছেন। টম মুডি, ওয়াকার ইউনিস, মাহেলা জয়াবর্ধনের মতো তারকা কোচদের ভিড়ে নিজের জাত চিনিয়েছেন সালাউদ্দিন। তাঁর কোচিং দর্শনটা একটু অন্যরকম। তাঁর টোটকায় বাংলাদেশের অনেকেই আজ তারকা। সাকিব আল হাসানের কথাই ধরা যাক। ক্রিকেটীয়  যে কোনো সমস্যায় তাঁর আস্থার নাম সালাউদ্দিন। শুধু সাকিব নন এই তালিকা বেশ লম্বা।

এই প্রথমবার সালাউদ্দিনের কোচিংয়ে খেলবেন মাইশুকুর রহমান। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফর্ম করলেও নিজেকে পাদপ্রদীপের আলোয় নিয়ে আসতে পারেননি তিনি। সমসাময়িক মুমিনুল হক, এনামুল হক, কামরুল ইসলাম রাব্বিরা জাতীয় দলে খেললেও মাইশুকুরের সেই সৌভাগ্য হয়নি। ২০১১ সালে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরে দারুন পারফরম্যান্সের সৌজন্যে সুযোগ পেয়েছিলেন বিসিবি একাদশে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ফতুল্লায় প্রস্তুতি ম্যাচে মাইশুকুরের ব্যাট থেকে এসেছিল সর্বোচ্চ ৬৩ রান। এরপর যেখানে তাঁর ক্যারিয়ার সামনের দিকে যাওয়ার কথা ছিল  উল্টো পেছনের দিকে গিয়েছে। অবশ্য এই সময়টায় পারিবারিক নানা ঝামেলার মধ্যে দিয়ে গেছেন তিনি।

ঘরোয়া ক্রিকেটের নিয়মিত পারফরমার মাইশুকুর গত বছর ঢাকা প্রিমিয়ার লিগেও দারুন খেলেছেন। ১৩ ম্যাচে ৩ ফিফটিতে করেছেন ৪৫২ রান। সর্বোচ্চ ৯৬। বল হাতেও বেশ কিছু ম্যাচে ব্রেক থ্রু এনে দিয়েছেন।

মাইশুকুরের এই বোলিং সত্ত্বাকে আলাদা করে মনে ধরেছে সালাউদ্দিনের। বাংলাদেশে পেস বোলিং অলরাউন্ডার খুঁজে পাওয়া মুশকিল। আর এ কারণ থেকেই মাইশুকুরের প্রতি আলাদা নজর ছিল কোচের। সেই ভাবনা থেকেই গাজী গ্রুপ ক্রিকেটার্সে মাইশুকুরের সুযোগ পাওয়া।

মাইশুকুর কী পারবেন কোচের আস্থার মূল্য দিতে? আত্মবিশ্বাসী এই ব্যাটসম্যান সোনালীনিউজকে বলছেন, ‘আমাকে দলে নেওয়ার জন্য আমি সালাউদ্দিন স্যারের কাছে কৃতজ্ঞ। বাংলাদেশের অন্যতম সফল কোচ তিনি। উনি অনেক বড় বড় তারকা তৈরি করেছেন। আমরা সবাই জানি সাকিব (সাকিব আল হাসান) ভাই ক্রিকেটীয় যে কোনো সমস্যায় পড়লে উনার কাছে ছুটে যান। এরকম আরো অনেকেই রয়েছেন। উনার কাছে শেখাটাই আমার আসল লক্ষ্য।’

মাইশুকুর জানিয়েছেন, তাঁর চেষ্টাই থাকবে কোচের নির্দেশনা মেনে চলা। আর সেটি করলে যে সফল হওয়া যায় সেই উদাহরণ তো চোখের সামনেই রয়েছে। ইমরুল কায়েসের নেতৃত্বে এবার চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কেউ কী ভেবেছিলেন এত বড় টুর্নামেন্টে কুমিল্লাকে নেতৃত্ব দেবেন এই বাঁহাতি ব্যাটসম্যান? প্রথমে কয়েকটি ম্যাচে কুমিল্লাকে নেতৃত্ব দিয়েছেন স্টিভ স্মিথ। দলে ছিলেন তামিম ইকবাল, শহীদ আফ্রিদি, শোয়েব মালিক, থিসারা পেরেরার মতো নামি তারকারা। তারকায় ঠাসা দলটিকে নেতৃত্ব দিয়ে ইমরুল সফলও হলেন। এর পেছনে একজন সালাউদ্দিনের অবদান অস্বীকার করার কোনো উপায় নেই। তাই তো মাইশুকুর বলছেন,‘ উনি (সালাউদ্দিন) যে প্ল্যানই আমাকে দেবেন আমি চেষ্টা করব সেটি সম্পন্ন করার। সেটা ব্যাটিং হোক বা বোলিং আমি নিজেকে নিংড়ে দেওয়ার চেষ্টা করব। আমি কখনো উনার কোচিংয়ে খেলিনি। এবারই প্রথম খেলছি। উনার কাছে কিছু জিনিস শিখতে চাই যেগুলো পরে কাজে লাগাতে পারব।’

গত প্রিমিয়ার লিগে টুকটাক বোলিং করলেও এবার হয়তো মাইশুকুরকে নিয়মিতই বোলিং করতে দেখা যাবে। সেক্ষেত্রে কামরুল ইসলাম রাব্বি-আবু হায়দারের পাশাপাশি তাঁর পেস বোলিংটা কাজে লাগাতে পারবে গাজী গ্রুপ ক্রিকেটার্স। মাইশুকুর বলছেন, ‘কোচ আমাকে বলেছেন ব্যাটিং-বোলিং দুই জায়গাতেই ফোকাস করতে। তার মানে উনি হয়তো আমার বোলিংটা নিয়েও প্ল্যান করেছেন। আমার চেষ্টা থাকবে বোলিং বা ব্যাটিং দুই জায়গাতেই সমান পারফর্ম করার।’

সোমবার থেকে শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগের টি-টোয়েন্টি টুর্নামেন্ট। মঙ্গলবার সকাল ৯টায় গাজীর গ্রুপ ক্রিকেটার্সের প্রথম প্রতিপক্ষ বিকেএসপি।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!