• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সাহিত্যের নোবেল নিয়ে সংশয়


আন্তর্জাতিক ডেস্ক মে ৩, ২০১৮, ১১:১৩ পিএম
সাহিত্যের নোবেল নিয়ে সংশয়

ঢাকা : নোবেল কমিটির ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ফরাসি আলোকচিত্রি জঁ-ক্লদ আর্নোর বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগ উঠেছিল গত বছর শেষের দিকে। সেই চাপে পড়ে একের পর এক পদত্যাগ করেছিলেন সুইডিশ একাডেমির শীর্ষ কর্মকর্তারা। গত মাসের মাঝামাঝিতে সাহিত্যে নোবেল পুরস্কারের তিন বিচারক ক্লাস ওসতেরগ্রেন, কেজেল এসমার্ক এবং পিটার ইংলান্ডও পদত্যাগ। আর এই কারণেই সংশয় দেখা দেয় ২০১৮ সালের সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা নিয়েও।

এ  বছর আদৌ সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করা যাবে কি না, তা নিয়ে বৃহস্পতিবার (৩ মে) নোবেল কমিটির ১০ সদস্য একটি বিশেষ বৈঠকে বসেন।  

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, গতকালের ওই বৈঠকে কী সিদ্ধান্ত হয়েছে তা শুক্রবার (৪ মে) বিশেষ বিবৃতির মাধ্যমে জানাবে সুইডিশ একাডেমি। একাডেমির মুখপাত্র লুইস হেডবার্গ রয়টার্সকে বলেন, নোবেল কমিটির যে ১০ সদস্য একটি বৈঠকে বসেছেন তাদের যেকোনো সিদ্ধান্ত নিতে আজকের কার্যদিবস শেষ হয়ে যাবে। তাই আগামীকাল স্থানীয় সময় সকাল ৯টা নাগাদ বৈঠকের সিদ্ধান্ত বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

সুইডিশ একাডেমির সদস্য পার্স ওয়াস্টবার্গ বলেন, বৃহস্পতিবারের বৈঠকের পরই আসলে জানা যাবে এবারের সাহিত্যের নোবেল পুরস্কারের ভবিষ্যৎ সম্পর্কে। তবে এ বছর পুরস্কার ঘোষণা করা যাবে কি না তাতে সংশয় রয়েছে আরো অনেক কারণে। সেই ক্ষেত্রে ২০১৯ সালের অক্টোবরে একসঙ্গে দুটি সাহিত্যে নোবেল ঘোষণা করা হবে। তবে আসলেই কী ঘটবে তা কমিটির সিদ্ধান্ত এলেই তা পরিষ্কার হবে বলে উলে­খ করেন তিনি।

এদিকে একাডেমির একটি বিশ্বস্ত সূত্রের বরাতে সুইডিশ রেডিও স্টেশন এসআর বলছে, যৌন কেলেঙ্কারির মুখে পড়ে একাডেমির সুনান যেটুকু ক্ষুণ্ন হয়েছে তা আবার উদ্ধার করতে এবছরের পুরস্কার ঘোষণা বন্ধ রাখা হবে পারে। সুইডিশ রেডিওর কালচারাল প্রতিবেদক ম্যাটিস বাগ বলেন, আলোচ্য বিষয়টির কারণে একাডেমি সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় ঝামেলায় পড়েছে। তাই মনে হয় নিজেদের সুনামের কথা চিন্তা করেই এবারের সাহিত্যের নোবেল পুরস্কার স্থগিত হতে পারে।  

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের ১৮৯৫ সালে করে যাওয়া একটি উইল অনুসারে সাহিত্য ক্ষেত্রে একটি আদর্শ পথে সবচেয়ে অসামান্য কাজের জন্য সাহিত্যে নোবেল পুরস্কার প্রচলন করা হয়। ১৯০১ সাল থেকে সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তিকে সাহিত্যের উপর অবদানের জন্য এই পুরস্কার প্রদান করা হয়। সুইডিশ একাডেমি প্রতিবছর অক্টোবর মাসে নির্বাচিত বিজয়ীর নাম ঘোষণা করে।

এর মধ্যে শুধু ১৯৪৩ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে সাহিত্যসহ আরো চারটি ক্ষেত্রে নোবেল দেওয়া হয়নি। আর এবার স্থগিত হলে তা হবে এই পুরস্কারের শত বছরের ইতিহাসে দ্বিতীয়বার ঘটা ঘটনা।  গত বছর একটি সুইডিশ দৈনিক দাবি করে ২০০৬ সালে একাডেমির অনুষ্ঠানে আর্নো সুইডেনের রাজকুমারী ভিক্টোরিয়াকে হেনস্তা করেছিলেন। তার পরের বছরের অনুষ্ঠানে সুইডিশ কোর্ট থেকে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছিল, আর্নোর সঙ্গে কখনো যেন একা ছাড়া না হয় ভিক্টোরিয়াকে।

কিন্তু ২০১৭ সালের নভেম্বরে ফের উঠে আসে আর্নোর নাম। এবার তার বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগ আনেন ১৮ জন নারী। তাদের অভিযোগ কখনো একাডেমির অনুষ্ঠানে, তো কখনো স্টকহোমস, প্যারিসে নিজস্ব অ্যাপার্টমেন্টে, সুযোগ বুঝে তাদের হেনস্তা করেছেন আর্নো। তবে আর্নো সেই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!