• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সায়েন্স ফিকশনের কাটতি ভালো


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২০, ২০১৮, ১২:৪২ পিএম
সায়েন্স ফিকশনের কাটতি ভালো

ঢাকা : বিজ্ঞানমনস্ক পাঠকের সংখ্যা বাড়ছে। বিশেষ করে তরুণদের মধ্যে বৈজ্ঞানিক কল্পকাহিনীর প্রতি আগ্রহ উল্লেখ করার মতো। এবারের গ্রন্থমেলায় সায়েন্স ফিকশনের প্রকাশকদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

বইপ্রেমীরা একসময় শুধু গল্প, উপন্যাস আর কবিতায় নিমগ্ন থাকলেও বর্তমানে বৈজ্ঞানিক কল্পকাহিনী তথা সায়েন্স ফিকশনে আগ্রহ বেড়েছে। বরাবরের মতো এবারের মেলায়ও এগিয়ে আছেন মুহম্মদ জাফর ইকবাল। এই লেখকের ‘ত্রাতিনা’ এবারের মেলায় ইতোমধ্যে সর্বাধিক বিক্রীত বইয়ের তালিকায় রয়েছে। বইটির প্রকাশক সময় প্রকাশনের স্বত্বাধিকারী ফরিদ আহমেদ আশাবাদ ব্যক্ত করে বলেন, এই বইটির বিক্রির সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে যাবে।

একই প্রকাশনী থেকে প্রকাশিত তাসরুজ্জামান বাবুর ‘বিয়ন্ড দ্য ম্যানমেইড ইউনিভার্স’ ও বিশ্বজিৎ দাশের ‘রাশ’ বইটির কাটতিও বেশ ভালো বলে জানালেন ফরিদ আহমেদ।

মুক্তচিন্তা থেকে প্রকাশিত ডা. আনিসের সায়েন্স ফিকশন বই ‘কিসিকিসি’ খুব ভালো বিক্রি হচ্ছে বলে বইটির প্রকাশনা সংস্থা সূত্রে জানা গেছে।

অনিন্দ্য থেকে প্রকাশিত হয়েছে গুলশান জোনের পুলিশের ডিসি মোশতাক আহমেদের ‘অমর মানব’ ‘নির্বাচিত সায়েন্স ফিকশন’, ‘প্রজেক্ট ইক্টোপাস’ ও দীপু মাহমুদের ‘ভবঘুরে মহাকাশচারী’, অরুন কুমার বিশ্বাসের ‘কফিমেকার’, রকিবুল ইসলাম মুকুলের ‘মাইক্রোপিপ’। সবগুলো বই-ই ভালো যাচ্ছে বলে জানালেন অনিন্দ্য প্রকাশের স্বত্বাধিকারী আফজাল হোসেন। কথাপ্রকাশ থেকে এবারের মেলায় এসেছে মুহম্মদ মনিরুল হুদার ‘জলকন্যা’ ও ‘ম্যাগাস’।

প্রকাশনাটির বিক্রয় ব্যবস্থাপক মোহাম্মদ ইউনুস জানান, তাদের প্রকাশিত সায়েন্স ফিকশনগুলোর বিক্রিও বেশ ভালো। কাটতি রয়েছে পাঞ্জেরী থেকে প্রকাশিত ধ্রুব এষের ‘সারি’ ও মোস্তফা কামালের ‘বিজ্ঞানী লীরা ও এলিয়ে’, জয়তী থেকে প্রকাশিত দীপু মাহমুদের ‘নীলার রোবট বন্ধু’, শিখা প্রকাশনীর সহস্র সুমনের ‘টংকার’, পার্ল থেকে প্রকাশিত যাযাবর জিয়ার ‘ম্যাগনেটম্যান দ্য পাওয়ার’।

গতকাল ১৯তম মেলার সোহরাওয়ার্দী উদ্যানে অনেক তরুণ বইপ্রেমীদের হাতে সায়েন্স ফিকশন বই দেখা গেছে। সায়েন্স ফিকশনের ক্রেতাদের কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেল, বৈজ্ঞানিক কল্পকাহিনীর মধ্যে এক অজানা রহস্য থাকে বলেই তারা এর প্রতি আগ্রহী।

নতুন বই : বাংলা একাডেমির দেওয়া তথ্যমতে, গতকাল ১৯তম দিনে একুশে গ্রন্থমেলায় নতুন বই প্রকাশিত হয়েছে ১৪১টি। কবিতা ৫৩, গল্প ২২, উপন্যাস ২৪ ও অন্যান্য বিষয়ক গ্রন্থ ৪২টি।

এর মধ্যে শাহাবুদ্দীন নাগরীর প্রবন্ধ ‘রূপ সাগরে ডুব দিয়েছি’ (সময় প্রকাশন), আনোয়ারা সৈয়দ হকের প্রবন্ধ ‘যোগাযোগের মধুসূদন ও অন্যান্য প্রবন্ধ’, অনুপম হায়াৎ-এর নজরুল-বিষয়ক সাহিত্য ‘বহুমাত্রিক নজরুল’ (বাংলা একাডেমি), শামসুর রাহমানের কাব্যগ্রন্থ ‘বন্দী শিবির থেকে’ (বিভাস), ইমদাদুল হক মিলনের কিশোর উপন্যাস ‘রমাকান্ত ও সতেরটি বাচ্চাকাচ্চা’ (অনন্যা) ও পলাশ মাহবুবের উপন্যাস ‘জঙ্গলের জলছাপ’ (কথাপ্রকাশ) অন্যতম।

আজকের অনুষ্ঠান : আজ বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশের হাজার বছরের ইতিহাস : বহুত্ববাদ এবং স্বাধীন বাংলাদেশের চার রাষ্ট্রনীতি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন আকসাদুল আলম। আলোচনায় অংশগ্রহণ করবেন সৈয়দ আনোয়ার হোসেন ও মাহবুবুল হক। সভাপতিত্ব করবেন শামসুজ্জামান খান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!