• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সিংহের পালে নতুন অতিথি, প্রথমবার বাচ্চা দিয়েছে ভালুকও


গাজীপুর প্রতিনিধি ডিসেম্বর ১০, ২০১৯, ১০:১৭ এএম
সিংহের পালে নতুন অতিথি, প্রথমবার বাচ্চা দিয়েছে ভালুকও

গাজীপুর : গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে এই প্রথমবার ভালুক শাবকের জন্ম হয়েছে। গত শনিবার বাচ্চার জন্ম হলেও  নিরাপত্তার জন্য দাপ্তরিকভাবে সোমবার সন্ধ্যায় খবরটি জানায় পার্ক কর্তৃপক্ষ। একই পার্কে সিংহের পালেও এসেছে নতুন শিশু।

প্রথমবারের মতো ভালুকের পালে বাচ্চা পাওয়ায় নতুন সম্ভাবনা দেখছে পার্ক কর্তৃপক্ষ। ইতিপূর্বেও এই পার্কে ভালুক শাবকের জন্ম হলেও তা অন্য একটি ভালুক খেয়ে ফেলে।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, গত শনিবার আফ্রিকান সাফারি পার্কের ভালুকের বেষ্টনীর গর্তের ভিতর বাচ্চার কান্নার শব্দ শোনা যায়। পরে দেখা যায় গর্তের মধ্যে একটি মা ভালুক বাচ্চা নিয়ে বসে আছে।

এরপর থেকেই পার্কের কর্মকর্তারা গর্তের মধ্যেই খাবার দিচ্ছেন। মা ভালুকেরা বাচ্চার প্রতি খুব বেশি সতর্ক। তাই গর্তের ভিতর অবস্থান করা ভালুকের কয়টি বাচ্চা হয়েছে তা জানা যায়নি। তা ছাড়া তাদের নিরাপত্তার কথা ভেবে কাছে যাওয়া যাচ্ছে না। কয়েকদিনের মধ্যেই বাচ্চার সংখ্যা জানতে চেষ্টা করা হবে। তিনি আরো জানান, ভালুকেরা সাধারণত এক থেকে তিনটি বাচ্চার জন্ম দেয়। এদিকে সিংহের পালেও নতুন অতিথির আগমন ঘটেছে।

সোমবার দুপুরের দিকে সিংহের বেষ্টনীতে মা সিংহকে বাচ্চা নিয়ে ঘুরতে দেখা যায়। তিনি বলেন, দেখে মনে হচ্ছে বাচ্চাটির বয়স অন্তত ১৫ দিন। চোখ ফোটে গেছে। ভালুক ও সিংহ শাবকগুলোর প্রতি বিশেষ দৃষ্টি রাখা হচ্ছে। নতুন শাকসহ সিংহের পালে এখন সদস্য সংখ্যা ১৬। ভালুকের পালে প্রথমবারের মতো বাচ্চার জন্ম হওয়ায় এরপর আরো বাচ্চা পাওয়া নতুন সম্ভাবনা দেখছেন তিনি।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!