• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সিডরের ১১ বছরেও মেরামত হয়নি ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ


পটুয়াখালী প্রতিনিধি নভেম্বর ১৫, ২০১৮, ১০:৩৪ এএম
সিডরের ১১ বছরেও মেরামত হয়নি ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ

ঢাকা: ২০০৭ সালের এই দিনে ঘূর্ণিঝড় সিডর লণ্ডভণ্ড করে দেয় পটুয়াখালীসহ উপকূলের কয়েকটি জেলা। ভয়াল দিনটির পর কেটে গেছে ১১ বছর। কিন্তু এখনো সম্পূর্ণভাবে মেরামত হয়নি ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ, রাস্তাঘাট ও ব্রিজ। এতে দুর্যোগপূর্ণ মুহূর্তে প্রাণহানির আশংকায় আতংকে দিন পার করেন স্থানীয়রা। তবে, পানি উন্নয়ন বোর্ড ও জেলা প্রশাসন জানিয়েছে, সমস্যা সমাধানে উদ্যোগ নেয়া হয়েছে।

সেদিনের সিডরের ভয়াবহতার কথা স্মরণ করে আজও শিউরে ওঠে পটুয়াখালী জেলার উপকূলবর্তী মানুষ। প্রলয়ঙ্করী সিডরে নদীগর্ভে বিলীন হয়ে যায় ফসলি জমি, দুমড়ে-মুচড়ে যায় হাজার হাজার বাড়ি-ঘর, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থাপনা। স্বজনহারা হন শত শত মানুষ। সব হারিয়ে নিঃস্ব হয়ে যান অনেকে। কিন্তু সিডরের দীর্ঘ ১১ বছর পেরিয়ে গেলেও উঁচু বেড়িবাঁধ নির্মাণ না করায় আতঙ্কে দিন কাটাচ্ছেন উপকূলবাসী।

সিডরে ক্ষতিগ্রস্তরা বলেন, বন্যার নাম শুনলেই আমরা ভীত হয়ে যাই। মনে হয় আবারও সিডরের মতো আমাদের গাছে চড়তে হবে। পানি উন্নয়ন বোর্ডের লোক আসে এবং চলে যায়, বেড়িবাঁধের কাজ করে না।

তবে বেড়িবাঁধ নির্মাণসহ সমস্যা সমাধানে কার্যকরী পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ও জেলা প্রশাসক।

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শাহজাহান সিরাজ বলেন, ইসিআর প্রকল্পের আওতায় আমরা এরই মধ্যে ওই বেড়িবাঁধের মেরামত শেষ করেছি। ভাঙন কবলিত অংশ মেরামতের জন্য প্রকল্প প্রণয়ন করছি।

পটুয়াখালীর জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী বলেন, এটা একটা ধারাবাহিক প্রক্রিয়া। সারা বছরই আমরা সব ধরনের উদ্যোগ ও প্রশিক্ষণের ব্যবস্থা নিচ্ছি।

২০০৭ সালে ১৫ নভেম্বর সিডরের তাণ্ডবে বিধ্বস্ত হয় জেলার ৫৫ হাজার ঘরবাড়ি, ৯০০ কিলোমিটার বেড়িবাঁধ ও রাস্তাঘাট। প্রাণ হারায় ৬৭৭ জন মানুষ।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!