• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

সিরিয়ায় ভয়াবহ মার্কিন বিমান হামলা, নিহত ৪৩


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২০, ২০১৮, ১০:০০ পিএম
সিরিয়ায় ভয়াবহ মার্কিন বিমান হামলা, নিহত ৪৩

ঢাকা : সিরিয়ার পূর্বাঞ্চলীয় একটি গ্রামে মার্কিন নেতৃত্বাধীন জোটের ভয়াবহ বিমান হামলায় অন্তত ৪৩ জন নিহত হয়েছেন। এ ব্যাপারে মার্কিন জোট থেকে এখনও কোনো বক্তব্য পাওয়া যায়নি। স্থানীয় সময় শনিবার আবু আল হাসান নামে ওই গ্রামে হামলা চালানো হয়। খবর ডেইলি সাবাহর।

হামলায় ১৭ শিশু ও ১২ নারীসহ ৪৩ জন নিহত হয়েছে বলে স্থানীয় একটি সূত্র জানায়। তবে আইএস লক্ষ্যবস্তু মনে করে এ হামলা চালানো হয়েছে কিনা তা এখনও নিশ্চিত করেনি মার্কিন জোট।

সিরিয়ায় ২০১১ সালে শুরু হওয়া গৃহযুদ্ধে আড়াই লাখ মানুষ নিহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছেন ১০ লাখের বেশি মানুষ। সিরিয়ার চলমান সংকট নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের অবস্থান বিপরীতধর্মী।

বর্তমান প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করতে চায় ইসরাইল ও যুক্তরাষ্ট্র। এ জন্য তারা আসাদ সরকারের বিদ্রোহ ঘোষণাকারী সশস্ত্র গোষ্ঠীগুলোকে অস্ত্র দিয়ে সহযোগিতা করছে এবং ইসলামিক স্টেটের (আইএস) নাম করে সরকারি বাহিনীর ওপর বিমান হামলা চালাচ্ছে।

আসাদ সরকারের দাবি, আইএসের বিরুদ্ধে যুদ্ধের নামে যুক্তরাষ্ট্র মূলত বিদ্রোহীদের সহযোগিতা করতে সরকারি বাহিনীর ওপর হামলা চালায়। আর রাশিয়া বাশার আল আসাদকে ক্ষমতায় দেখতে চায়। আসাদ সরকারের সমর্থনে রাশিয়া-ইরানও আইএস এবং বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে। সিরিয়া সংকট কেন্দ্র করে রাশিয়া ও যুক্তরাষ্ট্র ছায়াযুদ্ধে মেতে উঠেছে বলে অনেকেই মনে করেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!