• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সীমান্তে সমস্যা অথচ মেট্রোরেলে চীনের কোচ বসাচ্ছে ভারত


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ৬, ২০১৭, ০৬:৫৬ পিএম
সীমান্তে সমস্যা অথচ মেট্রোরেলে চীনের কোচ বসাচ্ছে ভারত

ঢাকা: সীমান্তে অচলাবস্থা চললেও চীনের সঙ্গে ভারতের বাণিজ্যে কোন প্রভাব ফেলছে না। এর প্রমাণ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার তার মেট্রো ট্রেনের জন্য চায়না রেলওয়ে রোলিং স্টক কর্পোরেশন লিমিটেডের কাছ থেকে অত্যাধুনিক কোচ কিনছে। ২০১৮ সালের ফেব্রুয়ারি নাগাদ কোচগুলোর সবরাহ শুরু হবে।

ভারতে সর্বপ্রথম পশ্চিমবঙ্গের রাজধানী ‘সিটি অব জয়’ খ্যাত কলকাতায় মেট্রো ট্রেন সার্ভিস চালু হয়। কিন্তু এখন পর্যন্ত এই সার্ভিসে কোন শীতাতপ নিয়ন্ত্রিত কোচ নেই।

স্পুটনিক পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, ১১২টি কোচ সরবরাহের জন্য ২০১৫ সালে চায়না রেলওয়ে রোলিং স্টক কর্পোরেশন দরপত্রে অংশ নিয়ে বিজয়ী হয়। কোচগুলোর দাম ১১০ মিলিয়ন মার্কিন ডলার। এই কোচগুলো তার চালককে রিয়েল টাইম ফুটেজ সরবরাহ করবে। ফলে কোন গোলযোগ দেখা দিলে তিনি তাৎক্ষণিকভাবে সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন। কোলকাতা মেট্রোতে প্রতিদিন প্রায় সাড়ে ছয়লাখ যাত্রী যাতায়াত করে।

মেট্রো রেলের কোচ সরবরাহের জন্য নাগপুর রাজ্য চায়না রেলওয়ে রোলিং স্টক কর্পোরেশনর সঙ্গে একই রকম ১২৫ মিলিয়ন ডলারের চুক্তি করেছে। এই চুক্তিতে ১০-বছর মেয়াদি একটি রক্ষণাবেক্ষণ প্রকল্পও রয়েছে। চীনের একই কোম্পানি আহমেদাবাদ মেট্রো প্রকল্পের জন্যও কোচ সরবরাহ করছে।

চলতি বছরের শুরুর দিকে চীনা প্রতিষ্ঠানটি যৌথ উদ্যোগে ভারতের উত্তরাঞ্চরীয় রাজ্য হারিয়ানায় ৬৩.৪ মিলিয়ন ডলার বিনিয়োগে একটি লোকোমটিভ ইঞ্জিন তৈরি ও মেরামত কারখানা স্থাপন করে। এই যৌথ উদ্যোগে ৫১ শতাংশ মালিকানা চীনা কোম্পানির।

কোম্পানির এক বিবৃতিতে বলা হয় যে তারা ভারতকে রেল ব্যবস্থার সহায়ক প্রযুক্তি ও তেলকূপ খননের জন্য ইলেক্ট্রনিক ট্রান্সমিশন সিস্টেম সরবরাহ এবং ভারতে বায়ুবিদুৎ ও খনির যন্ত্রপাতি উৎপাদন করবে।

এছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় দেশটিতে বিদেশী কোম্পানি হিসেবে এই চীনা কোম্পানি প্রথম রেল পরিবহন সরঞ্জাম সংযোজন কারখানা স্থাপন করে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!