• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সুচিকে নিয়ে গান গাওয়া শিল্পী বোনো চাচ্ছেন পদত্যাগ


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ২৯, ২০১৭, ১১:১৭ পিএম
সুচিকে নিয়ে গান গাওয়া শিল্পী বোনো চাচ্ছেন পদত্যাগ

ঢাকা: মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি যখন গৃহবন্দী ছিলেন, তখন তার মুক্তির দাবিতে বিশ্বজনমত গঠনে সবচেয়ে সরব ভূমিকা পালনকারীদের একজন ছিলেন রক ব্যান্ড ইউ-টু’র বোনো। কিন্তু সেই বোনোই এখন রোহিঙ্গা মুসলিমদের নিপীড়ন-হত্যার জন্য আং সান সুচির পদত্যাগ দাবি করেছেন।

২০০০ সালে বোনো অং সান সু চিকে নিয়ে একটি গান পর্যন্ত বেঁধেছিলেন। ‘ওয়াক অন’ নামের এই গানটি ২০০২ সালে গ্র্যামি অ্যাওয়ার্ড পর্যন্ত জিতেছিল।

বোনো এমনকি এই গানটি বাজানোর সময় তার সমর্থকদের সু চির মুখোশ পরতে আহ্বান জানাতেন। কিন্তু বোনো এখন বলছেন, রোহিঙ্গা শরণার্থী সঙ্কট এবং সেখানে রক্তপাতের ছবি দেখে তার খুবই খারাপ লাগছে।

রোলিং স্টোন ম্যাগাজিনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি সত্যিই অসুস্থ বোধ করছি। কারণ সব প্রমাণ যেদিকে অঙ্গুলি নির্দেশ করছে তা দেখে আমি সত্যিই বিশ্বাস করতে পারছি না। কিন্তু সেখানেই আসলেই জাতিগত নির্মূল অভিযান চলছে।’

‘এটা সত্যি সত্যি ঘটছে এবং তাকে (অং সান সু চি) পদত্যাগ করতে হবে। কারণ তিনি জানেন এটা ঘটছে। তার তো অন্তত এটা নিয়ে আরও বেশি কথা বলা উচিত। আর যদি তার কথা কেউ না শোনো, তার পদত্যাগ করা উচিত।’

জাতিসংঘ সহ বহু আন্তর্জাতিক সংস্থা এবং মানবাধিকার সংগঠন ইতোমধ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে যা ঘটছে তাকে জাতিগত নির্মূল অভিযান বলে বর্ণনা করেছে। নব্বইয়ের দশকে সু চি যখন মিয়ানমারে গণতন্ত্রের আন্দোলনে নেতৃত্ব দিচ্ছিলেন, তখন বিশ্বজুড়ে অনেক তারকা তার প্রতি সমর্থন জানিয়েছিলেন, তার পক্ষে বিশ্বজনমত গঠন করেছিলেন।

২০১৫ সালে সু চি যখন মিয়ানমারের ক্ষমতায় এলেন তখন তার সমর্থকরা ছিলেন উল্লসিত। কিন্তু মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে তীব্র নিপীড়ন শুরু হওয়ার পর খুব তাড়াতাড়ি তাদের মোহভঙ্গ ঘটে। তাদের অনেকেই সুচির ভূমিকায় ক্ষুব্ধ হন।

এ মাসেরই শুরুতে আরেক আইরিশ পপ তারকা বব গেলডফ একই রকমভাবে সু চির তীব্র সমালোচনা করেন। তিনি বলেছিলেন, রোহিঙ্গা ইস্যুতে সুচির ভূমিকার প্রতিবাদে তিনি ‘ফ্রিডম অব দ্য সিটি অব ডাবলিন’ পুরস্কার ফিরিয়ে দেবেন। কারণ সু চিকেও এই একই পুরস্কার দেয়া হয়েছে।

এরপর অবশ্য সিটি অব ডাবলিন সু চিকে দেয়া এই পুরস্কার প্রত্যাহার করে নেয়। সূত্র: বিবিসি

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!