• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সূচকের উত্থানে সেঞ্চুরি, লেনদেন ১,১২০ কোটি টাকা


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১২, ২০২০, ০৩:১৫ পিএম
সূচকের উত্থানে সেঞ্চুরি, লেনদেন ১,১২০ কোটি টাকা

ফাইল ছবি

ঢাকা: দেশের প্রধান শেয়ারাবাজর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০০ পয়েন্ট বা ২.২১% বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৩৩ পয়েন্টে। এদিকে টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ ১,১২০ কোটি টাকা ছাড়িয়েছে।

এ দিনে ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৯টির, শেয়ার দর কমেছে ১৫৫টির এবং ৪১টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

গত রোববার ডিএসইএক্স সূচকটি চালু হওয়ার সাড়ে ৭ বছরের মধ্যে একদিনের ব্যবধানে দ্বিতীয় সর্বোচ্চ উত্থান হয়। ডিএসইতে ডিএসইএক্স সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি ৪০৫৬ পয়েন্ট নিয়ে যাত্রা শুরু করে। এরপরে বিগত সাড়ে ৭ বছরের মধ্যে সূচকটি রোববার দ্বিতীয় সর্বোচ্চ উত্থান হয়েছে। এর আগে চলতি বছরের ১৯ জানুয়ারি ইতিহাসের সর্বোচ্চ অর্থাৎ ২৩২ পয়েন্ট উত্থান হয়েছিল।

সূচকের এ উত্থানে করোনা পরিস্থিতিতেও কিছুটা স্বস্তি ফিরে আসে ব্রোকারেজ হাউজগুলোতে। আর লেনদেনের সময়সূচি আরো ৩০ মিনিট বাড়ানোর কারনে লেনদেন বেড়েছে দুই স্টক এক্সচেঞ্জে। রোববার থেকে দুই স্টক এক্সচেঞ্জে সকাল ১০ থেকে বেলা আড়াইটা পর্যন্ত সাড়ে ৪ ঘণ্টা লেনদেন চালু হয়।

এরপরের কার্যদিবস সোমবার সূচকের কিছুটা পতন হলেও লেনদেন হাজার কোটি টাকা ছাড়ায়।

বুধবার দিনশেষে ডিএসইতে ১,১২০ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৭২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১,০৪৮ কোটি টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ১৬৫ পয়েন্টে। সিএসইতে আজ ২৮৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৪টির দর বেড়েছে, কমেছে ৯০টির আর ৩০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৩৫কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সোনালীনিউজ/এলএ/এমএএইচ

Wordbridge School
Link copied!