• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সূচকের পতনে সপ্তাহ শুরু


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২০, ২০২০, ০৩:৫৫ পিএম
সূচকের পতনে সপ্তাহ শুরু

ফাইল ছবি

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২০ সেপ্টেম্বর) সূচকের পতনে ঢাকা ষ্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন শেষ হয়েছে। একই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে বেড়েছে।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫.৭৮ পয়েন্ট কমে ৫ হাজার ৮৮.৮৭ পয়েন্টে অবস্থান করছে। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ হাজার ১০৩ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৯০ কোটি ৯ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১৩ কোটি ৭৯ লাখ টাকার।

ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৪টির বা ৩৪.৮৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৯৪টির বা ৫৪.৫০ শতাংশের এবং ৩৮টি বা ১০.৬৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৬.১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৩৭.৫৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৯টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। আজ সিএসইতে ৩৪ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৯৪টির শেয়ার ও ইউনিট দর কমেছে। এদিন শেয়ার দর সর্বোচ্চ বেড়েছে ইনটেকের। বৃহস্পতিবার ইনটেকের শেয়ারের ক্লোজিং দর ছিল ৩৪.৭০ টাকায়। আজ রবিবার লেনদেন শেষে কোম্পানিটির শেয়ার দর দাঁড়ায় ৩১.৩০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৩.৪০ টাকা বা ৯.৭৯ শতাংশ কমেছে। এর মাধ্যমে ইনটেক ডিএসইর টপটেন লুজার তালিকার শীর্ষে উঠে আসে।

ডিএসই লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১২৪টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। এদিন শেয়ার দর সর্বোচ্চ বেড়েছে গ্লোবাল ইন্স্যুরেন্সের।

জানা গেছে, বৃহস্পতিবার গ্লোবাল ইন্স্যুরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ২৬ টাকায়। আজ রবিবার লেনদেন শেষে কোম্পানিটির শেয়ার দর দাঁড়ায় ২৮.৬০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ২.৬০ টাকা বা ১০ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে গ্লোবাল ইন্স্যুরেন্স ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে আসে।

সোনালীনিউজ/এলএ/এমএএইচ

Wordbridge School
Link copied!