• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

‘সেজদা’ দিয়ে ক্রাইস্টচার্চ হামলার প্রতিবাদ খ্রিস্টান ফুটবলারের


ক্রীড়া ডেস্ক মার্চ ১৭, ২০১৯, ০৪:৪৩ পিএম
‘সেজদা’ দিয়ে ক্রাইস্টচার্চ হামলার প্রতিবাদ খ্রিস্টান ফুটবলারের

ছবি: সংগৃহীত

ঢাকা: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর মসজিদে হামলা করে ৪৯ জন নিরীহ মুসলিমকে হত্যা করেছে উগ্র সেতাঙ্গ এক বন্দুকধারী। সন্ত্রাসী হামলা থেকে অল্পের জন্য বেঁচে গেছে সফরকারি বাংলাদেশ দলের ক্রিকেটাররা। তবে শেষ রক্ষা হয়নি নিউজিল্যান্ডের ফুটসাল টিমের গোলরক্ষক আত্তা এলাইয়ানের। নামাজরত অবস্থায় বন্দুকধারীর গুলিতে নিহত হয়েছেন ৩৩ বছর বয়সী এই ফুটসাল খেলোয়াড়। এ ঘটনায় 'নিরাপদ নিউজিল্যান্ড' ধারণাটা বড় ধাক্কা খেয়েছে, প্রশ্নের মুখে পড়ে গেছে দেশটির নিরাপত্তাব্যবস্থাই।

লোমহর্ষক এই হামলার ঘটনার প্রতিবাদ জানিয়েছেন নিউজিল্যান্ড ক্রীড়াঙ্গনের খেলোয়াড়েরা। তবে মুসলিমদের কায়দায় প্রতিবাদ জানিয়ে আলোচনায় এসেছেন নিউজিল্যান্ডের ফুটবলার কস্তা বারবারোস। ২৮ বছর বয়সী এই ফুটবলার ‘সেজদা’ দিয়ে ক্রাইস্টচার্চে আল নূর মসজিদে হামলার প্রতিবাদ জানিয়েছেন।  

গত রাতে অস্ট্রেলিয়ান ‘এ’ লিগে ব্রিসবেন রোয়ারের বিপক্ষে ২-১ গোলে জিতেছে মেলবোর্ন ভিক্টরি। মেলবোর্নের হয়ে দুটি গোলই করেছেন নিউজিল্যান্ডের ২৯ বছর বয়সী উইঙ্গার কস্তা বারবারোস। ২৪ মিনিটে প্রথম গোলটি করেন এই খ্রিস্টান ধর্মাবলম্বী এই ফুটবলার। এরপর ভাবলেশহীন মুখে মাঠের মধ্যেই হাঁটু মুড়ে বসে নামাজের মতো করে ‘সেজদা’ করেন।

ম্যাচ শেষে সন্ত্রাসী হামলার প্রতিবাদ জানিয়ে ফক্স স্পোর্টসকে বারবারোস বলেন, ‘সত্যি কথা বলতে, ভীষণ বিধ্বস্ত লাগছে। ভীষণ আবেগের দিন। তাদের (হতাহত) কাছে এটা কিছু না, কিন্তু এটা বিশেষ কিছু।’ বারবারোসের এই গোল উদ্‌যাপন সাড়া ফেলেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। দল-মত-ধর্ম নির্বিশেষে সবাই তাঁর এই অভিনব প্রতিবাদের প্রশংসায় পঞ্চমুখ।

বারবারোসের মতো তাঁর দেশের লোকজনও সেখানকার ভীত-সন্ত্রস্ত মুসলিমের পাশে এসে দাঁড়িয়েছে। গণ অর্থায়নের ব্যবস্থা করেছে সবাই মিলে। এ ছাড়া হালাল খাবার এবং রাস্তা-ঘাটে মুসলিমের চলাচলে নিরাপত্তার ব্যবস্থাও করছে সেখানকার অমুসলিম জনগণ। বারবারোস মাঠে ‘সেজদা’ দিয়ে বুঝিয়ে দিলেন, তিনি-ও মুসলিম ভাইদের পাশে আছেন।

ভিডিও:

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!