• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সেমির স্বপ্ন বাঁচানোর লড়াইয়ে সুখবর পেল দক্ষিণ আফ্রিকা


ক্রীড়া ডেস্ক জুন ১৯, ২০১৯, ০৩:৪৫ পিএম
সেমির স্বপ্ন বাঁচানোর লড়াইয়ে সুখবর পেল দক্ষিণ আফ্রিকা

ছবি সংগৃহীত

ঢাকা: সেমিফাইনালের স্বপ্ন নিয়ে ইংল্যান্ডে পা রাখলেও চলতি বিশ্বকাপে ইনজুরি আর একের পর এক হার টুর্নামেন্ট থেকে প্রায় ছিটকে পড়েছে দক্ষিণ আফ্রিকা। তবে শেষ আশা বাঁচিয়ে রাখতে বুধবার (১৯ জুন) বার্মিংহ্যামের এজবাস্টন মাঠে দুর্দান্ত ফর্মে থাকা নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে প্রোটিয়াসরা।  

টুর্নামেন্ট শুরুর পর ডেল স্টেইন, লুঙ্গি এনগিদি ও কাগিসো রাবাদাকে নিয়ে এবারের বিশ্বকাপের সবচেয়ে ভয়ঙ্কর বোলিং গড়ে দক্ষিণ আফ্রিকা। তবে তাদের চোকার সঙ্গে এবার নতুন যুক্ত হলো কপাল পোড়া উপাধিও। কাঁধের চোটের কারণে কোনো ম্যাচ না খেলেই দেশে ফিরে যেতে হয় দলের সেরা পেসার স্টেইনকে। এ ছাড়াও দ্বিতীয় ম্যাচে ইনজুরিতে পড়েন এনগিদি। যার প্রভাব পড়ে প্রোটিয়াদের মাঠের খেলায়।

বিশ্বকাপে এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে দক্ষিণ আফ্রিকার  একমাত্র জয় দুর্বল আফগানিস্তানের বিপক্ষে। টুর্নামেন্টে আজ তাদের প্রতিপক্ষ এখন পর্যন্ত বিশ্বকাপে অপরাজিত দল নিউজিল্যান্ড। ৪ ম্যাচ খেলে ৩ জয় আর ১ ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে আছে কিউইরা। বিশ্বকাপে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে বেশ ভালোভাবেই এগিয়ে আছে তারা।  

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাই পরিষ্কার ফেভারিট হিসেবে মাঠে নামবে গত বিশ্বকাপের রানার্স-আপ নিউজিল্যান্ড। তবে নিউজিল্যান্ড ফেভারিট হলেও গত বিশ্বকাপ ও ২০১১ বিশ্বকাপের হারের প্রতিশোধ নেয়ার সুর্বণ সুযোগ রয়েছে দক্ষিণ আফ্রিকার। যে কারণে এতো সহজেই যে ছাড় পাচ্ছে না কেন উইলিয়ামসনের দল তা পরিষ্কার। এই ম্যাচে সুখবর রয়েছে দক্ষিণ আফ্রিকার জন্য। হ্যামস্ট্রিং ইনজুরি কাটিয়ে এই ম্যাচ দিয়েই মাঠে ফিরতে চলেছেন ফাস্ট বোলার লুঙ্গি এনগিদি।

দারুণ ছন্দে থাকা নিউজিল্যান্ডকে ধরাশায়ী করতে চাইলে ডু প্লেসিস, ডি ককরা অনুপ্রেরণা খুঁজতে পারে নিজেদের থেকেই। সবশেষ ১৯৯৯ বিশ্বকাপে নিউজিল্যান্ডকে হারায় দক্ষিণ আফ্রিকা। কাকতালীয়ভাবে ওই ম্যাচটিও অনুষ্ঠিত হয় আজকের ম্যাচের হতে যাওয়া ভেন্যু এজবাস্টনে।

সুতরাং, ফর্মের তুঙ্গে থাকা নিউজিল্যান্ড আর অস্তিত্ব টিকিয়ে রাখতে মুখিয়ে থাকা দক্ষিণ আফ্রিকার মধ্যে যে জমজমাট এক লড়াই হতে চলেছে তা অনেকটা অনুমেয়।

প্রতিপক্ষের প্রতিশোধের হুঙ্কারের প্রতিক্রিয়া জানিয়ে টিম সাউদি বলেন, ‘শুরুটা অসাধারণ হয়েছে। প্রথম তিন ম্যাচে ৩০ উইকেট তুলে নিয়েছি আমরা। বোলারদের জন্য এটা ভালো পারফরম্যান্স। আশা করি টুর্নামেন্টে পরের দিকে এই ধারাবাহিকতা বজায় থাকবে।’ টিম সাউদির আশা পূরণ হলে নিউজিল্যান্ডের ২ পয়েন্ট পাওয়া আটকানো কঠিন হবে দক্ষিণ আফ্রিকার জন্য। তবে এজবাস্টনের আকাশ কী ভাবছে সেটাও বড় প্রশ্ন। কারণ আজও হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানাচ্ছে স্থানীয় আবহাওয়া দপ্তর।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!