• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘সেরা দল নিয়েই বিশ্বকাপে যাবে বাংলাদেশ’


ক্রীড়া প্রতিবেদক মার্চ ১৯, ২০১৯, ০৯:২৯ পিএম
‘সেরা দল নিয়েই বিশ্বকাপে যাবে বাংলাদেশ’

ঢাকা: দিন যত গড়াবে আস্তে আস্তে পেছনে পড়ে যাবে ক্রাইস্টচার্চে হামলার ঘটনা। সামনে আসবে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ এবং বিশ্বকাপ। এর মাঝেই কিন্তু বিশ্বকাপ নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে। আগামী মাসের মাঝামাঝি সময়ে ঘোষণা করা হবে বিশ্বকাপে বাংলাদেশের দল।

সেই দল কেমন হবে? বিশ্বকাপ আর দশটা আসরের মতো নয়। এর আবেদন অন্যরকম। গোটা বিশ্বের চোখ থাকে বিশ্বকাপে। তবে নির্বাচক হাবিবুল বাশার জানিয়েছেন, বিশ্বকাপের জন্য দল প্রায় তৈরি হয়েই আছে। বিশ্বকাপের মতো এত বড় মঞ্চে খুব বেশি পরীক্ষ-নীরিক্ষার সুযোগ নেই। হাবিবুলের মতো এটাই হবে বিশ্বকাপের সেরা দল।

জাতীয় দলের সাবেক এই অধিনায়ক বলেন, ‘বিশ্বকাপ আসে চার বছর পর পর। বিশ্বকাপ সব সময়ই বিশেষ কিছু। এ কারণে দল করতে গিয়ে আমাদের একটু বেশি চিন্তাভাবনা করতে হয়, একটু সময় নিতে হয়। পেছনের যত বিশ্বকাপ দেখেন, এ বছর আমরা সেরা দলটা নিয়েই যাচ্ছি। দলে এত অভিজ্ঞ খেলোয়াড়, এত পারফরমার, আগে এতটা ছিল না। দলটা কেমন হবে, সেটা ঠিক হয়ে আছে। এর মধ্যে কেউ যদি দুর্দান্ত কিছু করে ফেলে, সেটা ভিন্ন কথা। তবে বিশ্বকাপের একটা সেটআপ তৈরি হয়েই আছে। এখন সবাই যেন ছন্দে আর সুস্থ থাকে।’

তারুণ্যের ওপর ভর করে ২০১৫ বিশ্বকাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ। সৌম্য সরকার, সাব্বির রহমান, তাসকিন আহমেদের সঙ্গে মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসানের মতো অভিজ্ঞের দারুণ মিশেলে বাংলাদেশ বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো উঠেছিল কোয়ার্টার ফাইনালে। এবার তারুণ্য নয় বাংলাদেশ যাবে অভিজ্ঞ সব ক্রিকেটার নিয়ে। তবে অভিজ্ঞতা থাকলেই যে বাংলাদেশ ভালো করবে এরও তো নিশ্চয়তা নেই। কারণ নিউজিল্যান্ডে অভিজ্ঞরা থাকার পরও মাশরাফির দল ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে।

হাবিবুল অবশ্য এই সিরিজ দিয়ে ক্রিকেটারদের বিচার করতে চাইছেন না। তিনি বলছেন, ‘যারা ছন্দ হারিয়ে ফেলেছে, বিশ্বকাপ দল গঠনে সেটির কোনো প্রভাব ফেলবে না। ধরুন, মুশফিকুর রহিমের এই সিরিজটা খারাপ গেছে। তাঁকে নিয়ে নিশ্চয়ই আমাদের ভাবতে হবে না! বিশ্বকাপ পরীক্ষা-নিরীক্ষা করার টুর্নামেন্ট নয়। বিশ্বকাপে একটু অন্য রকম চাপ থাকে। এখানে নতুনদের সুযোগ দেওয়া ঝুঁকিপূর্ণ। তারপরও ঢাকা প্রিমিয়ার লিগ দেখছি। এখানে যদি দুর্দান্ত কেউ কিছু করে থাকে, হয়তো আমরা ভাবব। আমাদের মূল চিন্তা হচ্ছে চোট নিয়ে। দলটা থিতু আছে। বিশ্বকাপে এমন দল নিয়েই খেলতে চাইবেন। বিশ্বকাপে কেউ পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে যেতে চাইবে না। চোট নিয়েই আমাদের যত চিন্তা। সামনে আমাদের যথেষ্ট সময় আছে, আশা করি যারা চোটে পড়েছে, তারা দ্রুত সেরে উঠবে। চোট কতটা ভোগাতে পারে নিউজিল্যান্ডে আমরা দেখেছি।’

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!