• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সোনার লোভে মানুষ খুন!


আন্তর্জাতিক ডেস্ক জুন ১১, ২০১৬, ১০:৩৩ এএম
সোনার লোভে মানুষ খুন!

আফ্রিকার ‘অ্যালবিনো’ নামক এক বিশেষ সম্প্রদায়ের মানুষের হাড়ে নাকি রয়েছে সোনা। সেই সোনার লোভে নির্বিচারে চলছে মানুষ খুন। কালো মানুষের আফ্রিকায় সাদা চামড়া সংখ্যালঘু। সেই কারণে ফর্সা ‘অ্যালবিনো’রা খুব সহজেই হয়ে যায় সফট টার্গেট।

জাম্বিয়া, তানজানিয়া, মোজাম্বিক ও মালাউয়ির মতো আফ্রিকার সাহারা মরুভূমির দেশগুলিতে বসবাস করেন বহু ‘অ্যালবিনো’ সম্প্রদায়ের মানুষ। জিনগত কারণে যাদের গায়ের রঙ অত্যান্ত ফর্সা। অধিবাসীদের মধ্যে কুসংস্কারের হার এত বেশি যে, অ্যালবিনো সন্তান পরিবারে অনেক সময়ই অবহেলিত।

সামাজিক অবহেলার শিকার হয়ে তাদের কার্যত একঘরে হয়ে থাকতে হয়। আর অসহায় এই মানুষগুলোই শিকার হয় অন্য মানুষের লালসার। অন্ধ বিশ্বাস আছে অ্যালবিনো মানুষের হাড়ে নাকি সোনা আর নানা ওষুধি পদার্থ থাকে। তাই তাদের অঙ্গ প্রত্যঙ্গ থেকে তৈরি হয় ওষুধও! আর এই অন্ধবিশ্বাসের কারণে, অপহরণের পর বিশেষ উপায়ে কষ্ট দিয়ে মেরে ফেলা হয় অ্যালবিনোদের। আর স্থানীয় ওষুধ ব্যবসায়ীদের কাছে বিক্রি হয়ে যায় তাদের দেহের নানা অংশ।

এসব কুসংস্কার থামাতে যে দেশগুলোর সরকার চেষ্টা করেনি তা কিন্তু নয়। আফ্রিকার দেশ তানজানিয়ায় কঠিন নির্দেশ আছে, অ্যালবিনো-শিকারিদের ধরা গেলেই যেন সর্বোচ্চ বিচারে মৃত্যুদণ্ড হয়। কিন্তু তারপরও হামেশাই ঘটে চলছে, অ্যালবিনো শিকার।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!