• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সৌদি যুবরাজ মোহাম্মদের বিরুদ্ধে মার্কিন আদালতে সমন


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ১০, ২০২০, ০৯:৫০ পিএম
সৌদি যুবরাজ মোহাম্মদের বিরুদ্ধে মার্কিন আদালতে সমন

ছবি: ইন্টারনেট

ঢাকা: সৌদি রাজপরিবারের প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে সমন জারি করেছেন মার্কিন আদালত। সাবেক গোয়েন্দা কর্মকর্তা সাদ-আল-জাবিরিকে (৬১) হত্যার চেষ্টা মামলায় তার বিরুদ্ধে সমন জারি করেছেন যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ার একটি আদালত।

সৌদির সাবেক গোয়েন্দা এজেন্ট সাদ আল-জাবিরি মামলার অভিযোগে বলেছেন, তাকে বেশ কয়েকবার গুপ্তহত্যার চেষ্টা করা হয়েছে। তবে সেসবের একটিও সফল হয়নি।

কানাডায় হিট স্কোয়াড টিম পাঠিয়ে সাদ তাকে হত্যাচেষ্টা করা হয়েছিল উল্লেখ করে শুক্রবার ওই মামলা করেন জাবিরি। খবর আলজাজিরার।

সৌদি আরবের সাবেক এ গোয়েন্দা কর্মকর্তা ২০১৭ সাল থেকে কানাডায় নির্বাসিত রয়েছেন। যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং পশ্চিমা বিশ্বের অনেক দেশের গোয়েন্দা সংস্থার সঙ্গে সৌদি আরবের মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতেন তিনি।

রাজপরিবারের সম্ভাব্য প্রধান টার্গেটে পরিণত হয়েছেন বলে সৌদি যুবরাজের কার্যক্রম পর্যবেক্ষণকারী ও অন্যান্য গোয়েন্দা সংস্থার সদস্যরা সাদ আল-জাবিরিকে সতর্ক করে দেয়ার পর কানাডায় তার নিরাপত্তা বৃদ্ধি করা হয়েছে। পুলিশের পাশাপাশি ব্যক্তিগত নিরাপত্তারক্ষীর সংখ্যাও বাড়ানো হয়েছে।

মামলার অভিযোগে জাবিরি বলেছেন, ‘বিন সালমান সম্পর্কে এত অপমানজনক, সংবেদনশীল এবং ভয়াবহ তথ্য ড. সাদের স্মৃতি এবং মস্তিষ্কের চেয়ে বেশি আর কোথাও সম্ভবত রক্ষিত নেই। যে কারণে অভিযুক্ত বিন সালমান জাবিরিকে মৃত দেখতে চান এবং গত তিন বছর ধরে সেই চেষ্টা করছেন।’

সৌদি আরবে বিরোধীদের দমনে ব্যাপক ধরপাকড় অভিযান শুরু হওয়ার পর ২০১৭ সালে তুরস্ক হয়ে কানাডায় পাড়ি জমান আল-জাবিরি। যুবরাজ মোহাম্মদ বিন সালমান স্বেচ্ছা-নির্বাসিত সাবেক এই গোয়েন্দা কর্মকর্তাকে দেশে ফেরানোর চেষ্টা করছেন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!