• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

স্কার্ফ পরে রাশিয়ার নারী ফুটবল দল


ক্রীড়া ডেস্ক অক্টোবর ২৪, ২০১৬, ১১:১৩ এএম
স্কার্ফ পরে রাশিয়ার নারী ফুটবল দল

রাশিয়ার নারী ফুটবল দল (মিনি ফুটবল) দুটি প্রীতি ম্যাচ খেলার জন্য এখন ইরানে অবস্থান করছে। ইরানে আসার পরই তারা ইসলামী শালীন পোশাক পরা শুরু করেছেন এবং তারা এ পোশাকেই মাঠে নামবেন।

উল্লেখ্য, মাঠ ছোটো করে, ফাইভ সাইড ফুটবল খেলার পোশাকী নাম ফুটসল। ইসলামী প্রজাতন্ত্র ইরানে হিজাব বা মাথা আবৃত করা পোশাক বাধ্যতামূলক। কোনো বিদেশি নারী যখন ইরানের বিমানবন্দরে নামেন তখনই তিনি এ আইনটি মেনে চলেন। তিনি মুসলিম হোন কিংবা অমুসলিম। ইরানের ইসলামী বিপ্লবের পর থেকে এ পর্যন্ত যারাই দেশটি সফর করেছেন তারাই স্কার্ফ, ওড়না কিংবা শাড়ীর আচল দিয়ে মাথা ঢেকে ইরানে প্রবেশ করেছেন। তারা এ কাজটি স্বতঃস্ফূর্তভাবে করেছেন। এর মাধ্যমে ইরান ও ইসলামের মর্যাদা বেড়েছে।

শুধু তাই নয়, ইরানের প্রেসিডেন্ট থেকে শুরু করে শীর্ষস্থানীয় কর্মকর্তারা যখন বিদেশ সফর করে তখনও তারা ইসলামী অনুশাসন মেনে চলেন। যেসব অনুষ্ঠানে মদ পরিবেশন করা হয় তা তারা বয়কট করেন। কোনো পর নারীর সঙ্গে হাত মেলান না। আবার ইরানের নারী কূটনীতিকরাও কোনো পর পুরুষের সঙ্গে হ্যান্ডশেক করেন না। এসব বিষয় জানার কারণে বিদেশিরাও ইরানি কর্মকর্তাদেরকে বিশেষভাবে সম্মান করে।

চলতি বছরের জানুয়ারিতে ইরানের প্রেসিডেন্ট ড.হাসান রুহানির সঙ্গে ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির বৈঠক উপলক্ষে রোমের ক্যাপিটোলাইন জাদুঘরের নগ্ন মূর্তিগুলোকে সাদা কাঠের বাক্স দিয়ে ঢেকে দেয়া হয়। রুহানির সম্মানে দেয়া ইতালির রাষ্ট্রীয় ভোজসভায় মদও পরিবেশন করা হয়নি।

এসব বিষয় প্রমাণ করে যে, ইরান সত্যিকারার্থেই একটি ইসলামী রাষ্ট্র এবং মুসলিম দেশগুলোর জন্য একটি মডেল।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!