• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

স্টাফ ও মাঠকর্মীদের আর্থিক অনুদান দিবে বিসিবি


ক্রীড়া প্রতিবেদক এপ্রিল ২, ২০২০, ০৪:৫১ পিএম
স্টাফ ও মাঠকর্মীদের আর্থিক অনুদান দিবে বিসিবি

ঢাকা: দেশের ক্রিকেটের সব ধরনের কার্যক্রম বন্ধ। থমকে গেছে খেলোয়াড়দের রুটি-রুজির পথ। নভেল করোনাভাইরাসের প্রভাবে মাঠের খেলায় ফেরার অপেক্ষা আরও দীর্ঘ হতে পারে। এ বিষয়টি মাথায় রেখে ক্রিকেটারদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ছেলে ও মেয়ে ক্রিকেটারদের জন্য আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে গত মাসের শেষদিকে। এবার বিসিবি স্টাফ ও মাঠকর্মীদের (গ্রাউন্ডসম্যান) দেওয়া হবে আর্থিক অনুদান।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বুধবার ফোনে জানান, নিম্ন বেতনের স্টাফদের আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশের সব ক্রিকেট ভেন্যুতেই বিসিবির নিয়োগে মাঠকর্মী (গ্রাউন্ডসম্যান) কাজ করেন। সংখ্যায় তারা ২০০ জন। তাদের মধ্যে অস্থায়ী নিয়োগ পান ১১০ জন। চুক্তিভিত্তিক একজন মাঠকর্মীর মাসিক বেতন ১১ হাজার টাকা। ১২ হাজার ৪০০ টাকা মাসিক বেতনে স্থায়ী নিয়োগ দেওয়া হয়েছে ৯০ জনকে। বিসিবি অফিসে কাজ করা নিম্ন বেতনের স্টাফও কম নন। করোনাভাইরাসের প্রভাব নিম্ন আয়ের এ স্টাফদের ওপর পড়বে বলে মনে করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

তিনি বলেন, কর্মচারীদের মানবিক দিক বিবেচনা করে আর্থিক অনুদান দেওয়া হচ্ছে, প্রথমে ছেলেদের দিলাম। এরপর মেয়েদের দিলাম। এখন যেসব নিম্ন আয়ের স্টাফ আছে, মাঠকর্মী, স্কোরার এবং আরও যারা আছে, তাদের আর্থিক সহায়তা দেওয়া হবে। এর একটা তালিকা করা হচ্ছে। কালই (আজ) জেনে যাব তারা কারা।

এক্ষেত্রে মাঠকর্মীদের বিষয়টি বেশি গুরুত্ব পাচ্ছে নাজমুল হাসান পাপনের কাছে, গ্রাউন্ডসম্যান স্বল্প আয়ের। এর মধ্যে খণ্ডকালীনই বেশি। ওরা তো এখন কিছুই পাচ্ছে না। বিপদে থাকবে ওরা। স্কোরারদের সম্মানীও কম। এ রকম আরও যারা আছেন, তাদের এ সময়ের জন্য একটা নির্দিষ্ট পরিমাণ টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

করোনাভাইরাসের বিস্তারে বিশ্বের সব দেশেই খেলাধুলা বন্ধ। সবচেয়ে বেশি আক্রান্ত ও ক্ষতিগ্রস্ত মহাদেশ ইউরোপ। সব ধরনের ক্রীড়া কার্যক্রম বন্ধ থাকায় আর্থিক সংকটের মুখে ইউরোপের ক্লাবগুলো। এ মন্দায় আর্থিক ভারসাম্য আনতে ফুটবলারদের বেতনে কাটছাঁট করার পাশাপাশি কর্মী ছাঁটাই করার খবরও বেরিয়েছে। ক্রিকেটবিশ্বে এখন পর্যন্ত তেমন কিছু ঘটেনি। বরং ভারত সরকারকে আর্থিক অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। শ্রীলংকান ক্রিকেট বোর্ড সরকারকে দিয়েছে আড়াই কোটি শ্রীলংকান রুপি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড আরও একধাপ এগিয়ে। ক্রিকেটার ও স্টাফদের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ অনুমোদন করে প্রশংসিত হচ্ছে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানান, স্টাফদের আর্থিক অনুদান দেওয়া শেষ করে অন্য উদ্যোগ নেওয়ার কথা ভাবছেন তারা। সরকারের তহবিল বা দরিদ্র মানুষকে খাদ্য সহায়তা দেবে বোর্ড।

নাজমুল হাসান পাপন বলেন, সরকারের তহবিলে আর্থিক অনুদান দেওয়ার জন্য আমরা এক পায়ে খাড়া। আসলে কী করলে ভালো হবে, সেটা এখনও জানি না। তামিমরা যখন তহবিল গোছাল, তখন সরকারের সংশ্নিষ্ট বিভাগে আর্থিক অনুদান দেওয়ার প্রস্তাব করেছিলাম, সে সময় আমাকে বলা হয়েছিল কয়েকটা দিন অপেক্ষা করতে। যদি সরকারের তহবিলে টাকা দিতে না হয়, তাহলে অন্য পন্থায় কিছু একটা করব।

বিসিবির চুক্তির বাইরে থাকা ঢাকা প্রিমিয়ার লিগের ক্রিকেটারদের প্রত্যেককে ৩০ হাজার টাকা করে দেওয়ার হচ্ছে। ২৮ মার্চ বিজ্ঞপ্তি দিয়ে এ প্যাকেজ ঘোষণা করে বিসিবি। এর দু'দিন পর নারী ক্রিকেটারদের জন্য প্যাকেজ ঘোষণা করা হয়। ২০১৮-১৯ জাতীয় লিগে খেলা ও ২০১৯-২০ বিসিবির ক্যাম্পে ডাক পাওয়া নারী ক্রিকেটারদের প্রত্যেককে দেওয়া হচ্ছে ২০ হাজার টাকা করে। এদিক থেকে স্টাফদের প্যাকেজ টাকার পরিমাণ হতে পারে ১০ হাজার করে।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!