• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

স্ট্রোকের ঝুঁকি কমাবে ব্লাক চকলেট


স্বাস্থ্য ডেস্ক জুন ৮, ২০১৬, ০৫:১০ পিএম
স্ট্রোকের ঝুঁকি কমাবে ব্লাক চকলেট

অতিরিক্ত চকলেটের জন্য কম বকুনি খাননি। চকলেটের ক্ষতিকারক দিক সম্পর্কে জেনেছেন অনেক। অথচ ব্লাক চকলেটই নাকি স্ট্রোকে ঝুঁকি কমাতে সাহায্য করে দারুণভাবে- এমনটাই জানালেন সুইজারল্যান্ডের একদল গবেষক। প্রায় ৩৩ হাজারেরও বেশি নারীর ওপর জরিপ চালিয়ে তারা এ সিদ্ধান্তে পৌঁছান।

জার্নাল অব দি আমেরিকান কলেজ অব কার্ডিওলজিতে প্রকাশ করা হয় জরিপভিত্তিক এই গবেষণা।

গবেষণায় পাওয়া গেছে, শরীরের সুস্থতার সঙ্গে কোকোয়া গ্রহণের সম্পর্ক রয়েছে। তবে বেশি পরিমাণে চকলেট খাওয়ার ব্যাপারে গবেষকরা নিরুৎসাহিত করেছেন। এক্ষেত্রে তারা প্রতিদিন সামান্য পরিমানে ব্লাক চকলেট খেলে উপকার পাবেন বলে ধারণা দেন।

স্টকহোমের ক্যারোলিনস্কা ইন্সস্টিটিউটের সুজানা লারসন বলেন, চকলেটে চর্বি ও চিনি থাকায় এতে উচ্চ পরিমাণে ক্যালরি রয়েছে। তবে মিল্ক চকলেটের তুলনায় কোকোয়ার পরিমাণ বেশি এবং চিনি ও চর্বি কম থাকায়, ডার্ক চকলেট স্বাস্থ্যের জন্য বেশি উপকারী হয়।

জরিপে দেখা গেছে, যারা তুলনামূলকভাবে বেশি পরিমাণে চকলেট খেয়েছেন তাদের স্ট্রোকের ঝুঁকি ততোই কমেছে। এদের মধ্যে যারা সপ্তাহে ৪৫ গ্রাম চকলেট গ্রহণ করেছেন, তাদের মধ্যে বছরে গড়ে প্রতি ১ হাজার জনের মধ্যে ২ দশমিক ৫টি স্ট্রোকের ঘটনা ঘটেছে। যারা সপ্তাহে ৮ দশমিক ৯ গ্রাম চকলেট গ্রহণ করেছেন, তাদের মধ্যে এ হার ছিল প্রতি বছর ১ হাজার জনের মধ্যে ৭ দশমিক ৪টি।

গবেষকরা বলছেন, চকলেটের মধ্যে থাকা ফ্ল্যাভোনয়েড নামের উপাদান, যা ফ্ল্যাভোনইস নামেও পরিচিত, স্বাস্থ্যের উপর এর প্রভাবই বেশি।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!