• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন

স্থগিতাদেশ প্রত্যাহারের ওপর শুনানি আজ


আদালত প্রতিবেদক মে ৮, ২০১৮, ১০:৫১ পিএম
স্থগিতাদেশ প্রত্যাহারের ওপর শুনানি আজ

ঢাকা : সীমানা জটিলতায় গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ওপর হাইকোর্টের স্থগিতাদেশ তুলে নেওয়ার আবেদনের শুনানি মঙ্গলবার (৮ মে) সুপ্রিম কোর্টের চেম্বার জজ আদালতে অনুষ্ঠিত হবে। এ আবেদন করেন মেয়র নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী হাসান উদ্দিন সরকার।

অপরদিকে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলমও হাইকোর্টের নির্বাচন সংক্রান্ত স্থগিতাদেশ প্রত্যাহারে আদালতে আবেদনের ঘোষণা দেন। কিন্তু গতকাল বিকাল পর্যন্ত এ বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। তবে জাহাঙ্গীর আলম গণমাধ্যমকে বলেছেন, ‘আমি চাই নির্বাচনটি হোক গাজীপুরের উন্নয়নের স্বার্থে। আমরা গণতন্ত্র চর্চা করতে চাই।’

এদিকে জাহাঙ্গীর আলমের আবেদন করার ঘোষণা সম্পর্কে তার নির্বাচনী প্রতিপক্ষ হাসান উদ্দিন সরকার বলেছেন, ‘এটি তার একটি কৌশল মাত্র। তার ভাষায়, ক্ষমতাসীনরাই আদালতের মাধ্যমে এ নির্বাচন বন্ধ করিয়েছে। তারা জানে, ভোট হলে আমি জয়ী হব। এটা জানে বলেই নির্বাচন স্থগিতের প্রক্রিয়ার পথে গেছে।’

গত রোববার শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় আওয়ামী লীগ নেতা এবিএম আজহারুল ইসলাম সুরুজের এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করেন। একই সঙ্গে সাভারের আশুলিয়া থানার শিমুলিয়া ইউনিয়নের বিরোধপূর্ণ ৬ মৌজা গাজীপুর সিটি করপোরেশনে অন্তর্ভুক্তির প্রজ্ঞাপন, ৪ মার্চের সীমানা নির্ধারণের প্রজ্ঞাপন ও ৩ এপ্রিল ঘোষিত নির্বাচনী তফসিল কেন আইনগত কর্তৃত্ব-বর্হিভূত ঘোষণা হবে না তা জানতে চেয়ে নির্বাচন কমিশনের ওপর রুল জারি করা হয়। আগামী চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। ২০১৫ সালে ওই মৌজা অন্তর্ভুক্তির আপত্তি জানিয়ে হাইকোর্টে প্রতিকার চেয়ে আবেদন করেন শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

২০১৩ সালের ১৬ জানুয়ারি গাজীপুর পৌরসভা সিটি করপোরেশনে উন্নীত হয়। সিটি করপোরেশনের নির্দলীয়ভিত্তিক প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ৬ জুলাই ২০১৩। আগামী ১৫ মে দ্বিতীয় এই নির্বাচন হওয়ার কথা ছিল রাজনৈতিক দলের প্রতীকে।

চলতি বছরের ১৭ জানুয়ারি ভোটার তালিকা প্রকাশ নিয়ে জটিলতায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন স্থগিত করেন হাইকোর্ট। তফসিল অনুযায়ী ২৬ ফেব্রুয়ারি ভোট হওয়ার কথা ছিল। বেরাইদ ইউনিয়নের চেয়ারম্যান ও স্থানীয় আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর আলম এবং ভাটারা ইউনিয়নের চেয়ারম্যান ও স্থানীয় বিএনপি নেতা আতাউর রহমানের পৃথক দুই রিট আবেদনের শুনানি শেষে এই স্থগিতাদেশ দেন আদালত।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!