• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

স্পিনারদের দাপটের মাঝেও পাল্টা লড়াই নিউজিল্যান্ডের


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৬, ২০১৯, ০৯:২৭ পিএম
স্পিনারদের দাপটের মাঝেও পাল্টা লড়াই নিউজিল্যান্ডের

ঢাকা: ইটের জবাবে পাথর ছোঁড়ার জন্য আগে থেকেই প্রস্তুত ছিল নিউজিল্যান্ড। কিউইদের পূর্ব পরিকল্পনার যথাযথ বাস্তবায়ন দেখা গেল গলে। প্রথম ইনিংসের বিচারে অল্প রানে পিছিয়ে পড়তে হলেও শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে পাল্টা লড়াই করেছে নিউজিল্যান্ড।

স্পিন আক্রমণকে হাতিয়ার করেই গলে কিউই বধের পরিকল্পনা করেছিল শ্রীলঙ্কা। এমন পরিস্থিতির জন্য আগে থেকেই প্রস্তুত ছিল নিউজিল্যান্ড। প্রাথমিকভাবে আকিলা ধনঞ্জয়ার ঘূর্ণিতে কিউই দুর্গে পতন ঘটাতে সক্ষম হয় শ্রীলঙ্কা। তবে নিউজিল্যান্ডকে বড়সড় সাফল্য এনে দেন আইজাজ প্যাটেল। সামারভিলকে সঙ্গে নিয়ে আইজাজের লড়াইই শ্রীলঙ্কাকে নিউজিল্যান্ডের নাগালের বাইরে বেরিয়ে যেতে দেয়নি।

টস জিতে প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংস শেষ করে ২৪৯ রানে। রস টেলর ৮৬ ও হেনরি নিকোলস ৪২ রান করেন। ধনঞ্জয়া ৫টি উইকেট নেন। জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে ৭ উইকেট হারিয়ে ২২৭ রান তুলেছিল। তার পর থেকে খেলতে নেমে তৃতীয় দিনে দ্বীপরাষ্ট্র অলআউট হয়ে যায় ২৬৭ রানে।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার হয়ে কুশল মেন্ডিস ৫৩, অ্যাঞ্জেলো ম্যাথিউজ ৫০, নিরোশন ডিকওয়েলা ৬১ ও সুরঙ্গা লাকমল ৪৯ রান করেন। আইজাজ প্যাটেল ৫টি ও সামারভিল ৩টি উইকেট নেন। ২টি উইকেট ট্রেন্ট বোল্টের। অর্থাৎ, প্রথম ইনিংসে দুই কিউই স্পিনার সম্মিলিতভাবে ৮টি উইকেট নেন।

প্রথম ইনিংসের বিচারে ১৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। আলোক স্বল্পতায় তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার সময় নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটের বিনিময়ে ১৯৫ রান তুলেছে। টম লাথাম ৪৫, হেনরি নিকোলস ২৬, বিজে ওয়াটলিং অপরাজিত ৬৩ ও টিম সাউদি ২৩ রান করেছেন। বলার মতো রান পাননি কেন উইলিয়ামসন (৪) ও রস টেলর (৩)। ওয়াটলিংয়ের সঙ্গে ব্যক্তিগত ৫ রানে অপরাজিত রয়েছেন সামারভিল। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার হয়ে এমবুলদেনিয়া ৪টি, ধনঞ্জয়া ডি’সিলভা ২টি ও আকিলা ধনঞ্জয়া ১টি উইকেট নিয়েছেন।

আপাতত শ্রীলঙ্কার থেকে ১৭৭ রানে এগিয়ে রয়েছে নিউজিল্যান্ড। লিড এমন কিছু বেশি না-হলেও শেষ ৩ উইকেটে আরও কিছু রান শ্রীলঙ্কার ঘাড়ে চাপিয়ে দিতে পারলে জয়ের সম্ভাবনা তৈরি করতে পারে কিউইরা।

সোনালীনিউজ/আরআইবি

 

Wordbridge School
Link copied!