• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

স্পেশাল অলিম্পিকে বাংলাদেশের ১৬টি সোনার পদক জয়


ক্রীড়া প্রতিবেদক মার্চ ২০, ২০১৯, ০৯:৩৯ পিএম
স্পেশাল অলিম্পিকে বাংলাদেশের ১৬টি সোনার পদক জয়

ছবি: সংগৃহীত

ঢাকা: চলমান স্পেশাল অলিম্পিকস ওয়ার্ল্ড গেমসে নিজেদের সাফল্য ধরে রেখেছে বাংলাদেশ দল। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য এই গেমসে এখন পর্যন্ত ১৬টি স্বর্ণসহ মোট ২৫টি পদক জয় করেছে বাংলাদেশ।

বিশ্বের ১৯০টি দেশের সাত হাজার অ্যাথলেটের অংশগ্রহণের এ প্রতিযোগিতায় এখন পর্যন্ত বাংলাদেশ ১১টি ইভেন্টে অংশ নিয়েছে। এর মধ্য ১৬টি স্বর্ণ, ৭টি রৌপ্য এবং ২টি ব্রোঞ্জসহ মোট ২৫টি পদক জয় করেছে বাংলাদেশের ক্রীড়াবিদরা।

গত ১৪ মার্চ আবুধাবিতে এক জমকালো উদ্বোধনের পর ১৫ তারিখ থেকে শুরু হয় এ প্রতিযোগিতা। আগামী ২১ মার্চ অনুষ্ঠিত হবে এ আয়োজনের সমাপনী।

গত ৮ মার্চ (শুক্রবার) স্পেশাল অলিম্পিকস্ ওয়ার্ল্ড গেমসে অংশ নিতে ১৩৯ জন বাংলাদেশি ক্রীড়াবিদ ও কোচ দেশ ত্যাগ করেন। বাংলাদেশি ক্রীড়াবিদরা মোট ৯টি ডিসিপ্লিনে অংশগ্রহণ করবেন।

ডিসিপ্লিনগুলো হলো- অ্যাথলেটিক্স, সুইমিং, ব্যাডমিন্টন, ফুটবল, বোচি, বাস্কেটবল, হ্যান্ডবল, টেবিল টেনিস ও ভলিবল। এর মধ্যে ফুটবল ও হ্যান্ডবলে পুরুষ ও নারী দু’ইভেন্টেই অংশ নেবেন লাল সবুজের ক্রীড়াবিদরা।

আয়োজন শেষে আগামী ২২ মার্চ ১৩৯ সদস্যের বাংলাদেশ দলের দেশে ফেরার কথা রয়েছে।

উল্লেখ্য, ১৯৯৪ সাল থেকে স্পেশাল অলিম্পিক গেমসে অংশ নিয়ে আসছে বাংলাদেশ। এছাড়া আঞ্চলিক পর্যায়েও অংশ নিচ্ছে তারা।

প্রতি গেমস থেকেই পদক আনছেন লাল সবুজের বুদ্ধিপ্রতিবন্ধীরা। সুইমিং, অ্যাথলেটিক্স, ব্যাডমিন্টন, বোচি, টেবিল টেনিস, ভলিবল ও পুরুষ ফুটবলে নিয়মিত অংশ নিচ্ছে বাংলাদেশ। এবার আবুধাবিতে ওই ডিসিপ্লিন ছাড়াও বাংলাদেশ প্রথবারের মতো অংশ নিচ্ছে হ্যান্ডবল, নারী ফুটবল ও বাস্কেটবলে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!