• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

স্বেচ্ছায় করোনায় আক্রান্ত হওয়ার আহ্বান বিজ্ঞানীদের


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১৬, ২০২০, ০৮:২১ পিএম
স্বেচ্ছায় করোনায় আক্রান্ত হওয়ার আহ্বান বিজ্ঞানীদের

ঢাকা: পনেরো জন নোবেল বিজয়ীসহ বিজ্ঞানীদের একটি দল মানুষকে স্বেচ্ছায় মহামারি নভেল করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। উদ্দেশ্য, পরীক্ষামূলক ভ্যাকসিনের কার্যকারিতা পরীক্ষা করে দেখা। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির।

বিজ্ঞান ও অন্যান্য ক্ষেত্রের সঙ্গে যুক্ত শতাধিক বিশিষ্ট ব্যক্তি যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিষয়ক জাতীয় সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের প্রধানের কাছে লেখা খোলা চিঠিতে সই করেছেন, যেখানে বলা হয়েছে, তথাকথিত এই ‘চ্যালেঞ্জ ট্রায়াল’ ভ্যাকসিন তৈরির কাজ তরান্বিত করবে এবং লক্ষ লক্ষ জীবন বাঁচাতে সাহায্য করবে।

ব্রিটেনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কোভিড-১৯ ভ্যাকসিন কর্মসূচির পরিচালক বলেছেন এধরনের গবেষণার কাজ ‘সম্ভবপর এবং তা তথ্যসমৃদ্ধ হবে’। পৃথিবীতে এই মুহূর্তে ২৩টি করোনাভাইরাসের ভ্যাকসিন/টিকা চিকিৎসা বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে ট্রায়াল দেয়ার কাজ চলছে।

সেগুলোর কার্যকারিতা পরীক্ষার একমাত্র উপায়, তারা বলছেন, যদি যথেষ্ট সংখ্যক মানুষ স্বেচ্ছায় তাদের দৈনন্দিন কাজের পরিবেশে নিজেদের করোনাভাইরাস জীবাণুর সংস্পর্শে এসে আক্রান্ত হবার সুযোগ তৈরি করে দেন এবং দেখেন যে তারা আসলে সংক্রমিত হচ্ছেন কিনা।

আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকলেও ভ্যাকসিনের কার্যকারিতা প্রমাণে এমন উদ্যোগ অনেক প্রয়োজন বলে দাবি করাছেন তারা। এছাড়া তারা আরও যুক্তি তুলে ধরে বলছেন, যারা এই পদ্ধতির মাধ্যমে ভাইরাসটিতে আক্রান্ত হবেন তাদের স্বাস্থ্য ঝুঁকি হবে অনেক কম কিন্তু এর দ্বারা সমাজ ব্যাপকভাবে উপকৃত হবে।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!