• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

স্মিথের মাথায় আঘাত, বদলে যাচ্ছে হেলমেট পড়ার নিয়ম!


ক্রীড়া ডেস্ক আগস্ট ২০, ২০১৯, ০১:৪০ পিএম
স্মিথের মাথায় আঘাত, বদলে যাচ্ছে হেলমেট পড়ার নিয়ম!

ঢাকা : লর্ডস টেস্টে স্টিভ স্মিথের মাথায় আঘাতের পর নড়েচড়ে বসেছে ক্রিকেটবিশ্ব। এতদিন হেলমেটে নেক গার্ড ছিল ঐচ্ছিক বিষয়। কারও ভালো লাগলে পরেছেন। আবার ভালো না লাগলে পরেননি। কিন্তু এবার আর বোধহয় তা হচ্ছে না। বিশেষ করে অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের ক্ষেত্রে। তাদের মেডিকেল প্রধান বলেছেন, এবার এটা বাধ্যতামূলক হতে চলেছে।

২০১৪ সালে শেফিল্ড শিল্ডের ম্যাচে মাথায় বল লেগে মৃত্যু হয়েছিল ফিলিপ হিউজের। এরপর হইচই শুরু হলেও পরে নেক গার্ডে আবশ্যিকতায় ধামাচাপা পড়েছিল। কিন্তু স্মিথের মাথায় বল লাগার পর ব্যাপারটা নিয়ে ফের হইচই শুরু হয়েছে। স্মিথ নিজে বলেছেন, তিনি এটা নিয়ে নেটে অস্বস্তি বোধ করতেন।

কিন্তু এবার আর এটা নিয়ে ছেলেখেলা চলবে না। তিনি হেলমেট পরে অনুশীলন করবেন।স্মিথ তিনদিন পরেই ২২ আগস্ট শুরু লিডসে তৃতীয় টেস্টও খেলতে পারবেন কি না অস্ট্রেলীয় বোর্ড থেকে এখনও জানানো হয়নি। বলা হয়েছে, স্মিথকে আইসিসির কনকাশন নিয়ম অনুযায়ী পর্যবেক্ষণে রাখা হয়েছে। চূড়ান্ত রিপোর্ট পরে দেওয়া হবে।

এদিকে, আর্চারের বলে আঘাত পাওয়ার পর আপাতত বিশ্রামে স্মিথ। তৃতীয় টেস্টে দলে ফিরতে পারবেন বলেই আশা তাঁর। স্মিথের বাঁ ঘাড়ে আর কানের নীচের চোট পরীক্ষা করা হয়েছে। সেখানে দেখা যায় কনকাশন হয়েছে তাঁর।

তখনই সেই রিপোর্ট আইসিসির কাছে পাঠিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া আবেদন করে, স্মিথের পরিবর্ত হিসেবে চলতি অ্যাশেজের দ্বিতীয় টেস্টের পঞ্চম দিনে মারনাস ল্যাবুশেনকে অসিদের এগারো জনের দলে অন্তর্ভুক্ত করার অনুমতি দেওয়া হোক। আইসিসি তৎক্ষণাৎ সম্মতি দেওয়ায় টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম বদলি ক্রিকেটার হলেন ল্যাবুশেন। স্মিথের জায়গায়! আইসিসির নতুন নিয়মে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিনটিই করতে পারেন এই বদলি খেলোয়াড়।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!