• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

স্যাটেলাইটের সুবিধা তিন মাস পর


নিজস্ব প্রতিবেদক মে ২৪, ২০১৮, ১২:১২ পিএম
স্যাটেলাইটের সুবিধা তিন মাস পর

ঢাকা : দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ তার নিজস্ব কক্ষপথে পৌঁছেছে। উৎক্ষেপণের ১১তম দিন গত সোমবার এটি গন্তব্যে গেলেও এর সুবিধা পেতে আরো তিন মাস সময় লাগবে বলে জানিয়েছেন মন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার (২২ মে) ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান। সংসদ ভবনে ওই বৈঠকের শুরুতে দেশকে একধাপ এগিয়ে নেওয়ার লক্ষ্যে সাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের জন্য প্রধানমন্ত্রী, প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা, মন্ত্রী, প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে কমিটির পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়।

কমিটির সভাপতি ইমরান আহমদের সভাপতিত্বে বৈঠকে মন্ত্রীসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল লঞ্চপ্যাড থেকে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করা হয় গত ১১ মে।

বৈঠকে মন্ত্রী জব্বার বলেন, আমরা স্যাটেলাইটটিকে তিন মাসের মধ্যে কার্যকর অবস্থায় নিয়ে যেতে পারব। এটি ব্যবহারে স্যাটেলাইট চ্যানেল যারা চালান, তারাই অগ্রাধিকার পাবেন। এরপর আমরা আন্তর্জাতিকভাবে এটি ব্যবহার করব। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ থেকে স্যাটেলাইটটি নিয়ন্ত্রণ ও পরিচালনা করা যাবে। কিন্তু এর বাণিজ্যিক ব্যবহারের জন্য কিছুটা সময় লাগবে। তবে আমরা স্যাটেলাইট যুগে প্রবেশ করেছি- এটি হচ্ছে জাতির গর্ব। এখন বলতে পারি, আমরা আমাদের কক্ষপথে অবস্থান করছি। মন্ত্রী বলেন, সবচেয়ে বড় সুখবর হলো- এখন পর্যন্ত কোনো ত্রুটি পাওয়া যায়নি।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলামও গত সোমবার জানান, সবকিছু ঠিক থাকলে আগস্টের মাঝামাঝি বঙ্গবন্ধু-১ বাণিজ্যিক অপারেশনে যাবে।

তিনি বলেন, স্যাটেলাইট বঙ্গবন্ধ-১ কক্ষপথে তার অবস্থান নিয়েছে। তবে এটি স্থির থাকবে না। সারাক্ষণই কক্ষপথে ঘুরতে থাকবে। দু-চার দিনের মধ্যে স্যাটেলাইটটি স্বাভাবিক হবে বলে আমরা আশা করছি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!