• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘স্যার’ হবেন বেন স্টোকস


ক্রীড়া ডেস্ক জুলাই ১৬, ২০১৯, ০১:২৯ পিএম
‘স্যার’ হবেন বেন স্টোকস

ঢাকা: গোটা ইংল্যান্ডে এখন আনন্দের বন্যা। ইয়ন মরগ্যান, আদিল রশিদ, জেসন রয়, বেন স্টোকসরা ইংলিশদের নয়নের মণিতে পরিণত হয়েছেন। আর হবেই না বা কেন, যে ইংল্যান্ড ক্রিকেটের জন্মদাতা তারা কখনো বিশ্বকাপ জিততে পারেনি। এতদিন এই আক্ষেপ বয়ে বেড়াতে হয়েছে ইংলিশদের। কিন্তু ১৪ জুলাই ইয়ন মরগ্যানের দল ৪৪ বছরের আক্ষেপ ঘুচিয়ে দিয়েছে।

এখানে একটি নাম বিশেষভাবে বলতে হয়, তিনি বেন স্টোকস। ফাইনালে মহাগুরুত্বপূর্ণ ৮৪ রান করে ইংল্যান্ডকে তিনিই লড়াইয়ে রেখেছিলেন। গোটা টুর্নামেন্টেই তিনি বল, ব্যাট ও ফিল্ডিংয়ে উজ্জ্বল ছিলেন। যার হাত ধরে ইংল্যান্ড ৪৪ বছরের আক্ষেপ মেটাল তাঁকে তো প্রাপ্য সম্মান দিতে হয়! তা দেওয়া হবে স্টোকসকে।

ইংল্যান্ডের প্রধানমন্ত্রী দুই পদপ্রার্থী বরিস জনসন ও জেরেমি হান্ট এরই মাঝে ঘোষণা দিয়েছেন যে, তাদের মাঝে নানা বিষয়ে মতপার্থক্য থাকলেও এই জায়গায় দুজনেই একমত। যেই প্রধানমন্ত্রী হোক না কেন  স্টোকসকে ‘নাইটহুড’ উপাধি দেওয়ার ব্যবস্থা করা হবে।

ব্রিটিশ ট্যাবলয়েড পত্রিকা ‘দ্য সান’ ও রেডিও চ্যানেল ‘টকরেডি’র যৌথ আয়োজনে ডাকা হয়েছিল দুই প্রধানমন্ত্রী পদপ্রার্থী জনসন ও হান্টকে। থেরেসা মে প্রধানমন্ত্রীত্ব ছাড়ছেন। তার জায়গায় আসবেন এই দুজনের একজন।

স্টোকসকে ‘নাইটহুড’ উপাধি দেওয়া হবে কিনা এমন প্রশ্নে জনসন বলেন,‘ আমি ওকে ডিউক বানাব। ওকে দরকার হলে ডিউকডোম (একটা নির্দিষ্ট এলাকা যা একজন নির্বাচিত ডিউক শাসন করে থাকেন) দিয়ে দেব পরিচালনা করার জন্য। না, আমি ওকে এর চেয়েও বড় সম্মাননা দেব। হ্যাঁ, আমি ওকে ‘নাইটহুড’ই দেব ।’

একই প্রশ্নে হান্টও ‘অবশ্যই’ বলে উত্তর দেন। ক্রিকেট খেলে দেশের জন্য সম্মান বয়ে আনায় এরআগে বেশ কয়েকজন ‘নাইটহুড’ উপাধি পেয়েছেন। এদের মাঝে অন্যতম স্যার ইয়ান বোথাম, অ্যালিস্টার কুক, অ্যালেক বেডসার, নেভিল কার্ডাস, লেন হাটন, জ্যাক হবস প্রমূখ। ‘নাইটহুড’ উপাধি পেলে নামের আগে সম্মানার্থে ‘স্যার’ কথাটি যোগ করতে হয়। স্টোকস এই সম্মাননা পেলে তিনি হয়ে যাবেন ‘স্যার’ বেন স্টোকস।

সোনালীনিউজ/আরআইবি

 

Wordbridge School
Link copied!