• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

হজ পালনে সৌদি আরবে সাকিব


ক্রীড়া প্রতিবেদক আগস্ট ১৩, ২০১৮, ০৫:৫৭ পিএম
হজ পালনে সৌদি আরবে সাকিব

সাকিব আল হাসান হাসানের ফেসবুক থেকে নেওয়া

ঢাকা: হজ আরবি শব্দ, হজের আভিধানিক অর্থ হলো, ইচ্ছা করা ও সফর বা ভ্রমণ করা। ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে অন্যতম হজ। পৃথিবীতে যত নেক আমল রয়েছে তন্মধ্যে হজ শ্রেষ্ঠতম। শারীরিক ও আর্থিকভাবে সাবলম্বী প্রত্যেক মুসলমান নারী ও পুরুষের জন্য জীবনে একবার হজ সম্পাদন করা ফরজ। আল্লাহ তা’আলা বলেছেন, ‘মক্কা শরীফ পর্যন্ত পৌঁছাতে সক্ষম প্রত্যেক ব্যক্তির উপর আল্লাহর জন্য হজ্জ আদায় করা ফরয’ (সূরা আল ইমরান, আয়াত: ৯৭)। তাই শত ব্যস্ততার মাঝেও আল্লাহর নৈকট্য লাভের আশায় হজ করতে গেলেন সাকিব আল হাসান।

রোববার বাংলাদেশ সময় রাত ১১টায় সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটে সৌদি আরবের উদ্দেশ্যে ঢাকা ছাড়েন বাংলাদেশ জাতীয় ক্রিকেদলের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। সোমবার (১৩ আগস্ট) সৌদি আরবে পৌঁছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে নিজের অফিসিয়াল পেজে বিষয়টি নিশ্চিত করেন সাকিব।  

ধবধবে সাদা দুই টুকরো ইহরাম পরিহিত অবস্থায় নিজের একটি ছবি পোস্ট দিয়ে ইংরেজীতে সাকিব লিখেছেন, Labbayk Allaahumma labbayk, labbayk laa shareeka laka labbayk, 'innal-hamda, wanni'mata, laka walmulk, laa shareeka laka. I am here at Your service, O Allah, I am here at Your service. I am here at Your service, You have no partner, I am here at Your service. Surely the praise, and blessings are Yours, and the dominion. You have no partner.

‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা, ওয়ান নিয়ামাতা, লাকা ওয়ালমুল্ক, লা শারিকা লাকা।’ অর্থাৎ—‘আমি হাজির, হে আল্লাহ আমি হাজির,  আপনার মহান দরবারে হাজির। আপনার কোন শরিক নেই। সব প্রশংসা ও নিয়ামত শুধু আপনারই, সব সাম্রাজ্য আপনার।’

এদিকে সাকিবের সাথে তার স্ত্রী উম্মে আহমেদ শিশির ও কন্যা আলায়না হাসান অব্রিরও হজে যাওয়ার কথা শোনা গিয়েছিল। তবে একাই হজব্রত পালন করতে গিয়েছেন তিনি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড জানিয়েছে, ‘সৌদি রাজ পরিবারের অতিথি হয়েই হজে গেছেন সাকিব।

এর আগে গত শনিবার সাকিব আল হাসানের ফেসবুক পেজে থেকে জানা গিয়েছিল তার হজে যাওয়ার কথা। একটি পোস্টে তিনি লিখেছিলেন, ‘এই পবিত্র জিলহজ্ব মাসে, একজন অনুগত মুসলিম হিসেবে পরম করুণাময় আল্লাহ্‌র নৈকট্য লাভের আশায় আল্লাহ্‌র ঘরে পবিত্র হজ্ব পালনের উদ্দেশ্যে যাত্রা করতে পেরে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আপনাদের সকলের নিকট দোয়া প্রার্থনা করছি যেন সুস্থ ও সুন্দরভাবে পবিত্র হজ্ব পালন করতে পারি।

আমার বা আমার পরিবারের কোন ভুলের জন্য আপনাদের নিকট আমি ক্ষমা প্রার্থনা করছি। আমিও আপনাদের সকলের মঙ্গল এবং দেশ ও জাতির শান্তি ও সমৃদ্ধির জন্য আল্লাহর নিকট দোয়া প্রার্থনা করব। সবার জন্য আমার তরফ থেকে ভালোবাসা রইল।’- সাকিব

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে ওমরাহ পালন করতে সৌদি আরব গিয়েছিলেন সাকিব। সেখানে তার সঙ্গী হয়েছিলেন শাহরিয়ার নাফীস এবং চিত্রনায়ক-পরিচালক অনন্ত জলিল।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!