• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

হজে যাওয়ার বিমান ভাড়া বাড়লো


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৯, ২০২০, ০২:৪৬ পিএম
হজে যাওয়ার বিমান ভাড়া বাড়লো

ঢাকা : চলতি বছর হজে যেতে যাত্রী প্রতি বিমান ভাড়া লাগবে এক লাখ ৪০ হাজার টাকা, যা গত বছর ছিল এক লাখ ২৮ হাজার টাকা। ২০১৮ সালে ছিল এক লাখ ৩৮ হাজার ১৯১ টাকা।

রোববার (১৯ জানুয়ারি) সকালে সচিবালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিমান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মহিবুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, সিনিয়র সচিব মহিবুল হক ও সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়, দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ হাব ও আটাব নেতারা উপস্থিত ছিলেন।

এদিক গত ৪ ডিসেম্বর বাংলাদেশ-সৌদি সরকারের মধ্যে হজচুক্তি স্বাক্ষরিত হয়। ২০২০ সালে থেকে বাংলাদেশের অতিরিক্ত ১০ হাজার মুসল্লি হজের জন্য মক্কায় যেতে পারবেন। মক্কায় বিষয়ে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে বাংলাদেশি মুসল্লিদের জন্য কোটা বাড়ানোর সিদ্ধান্ত হয়।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন সৌদি আরবের হজ ও উমরা প্রতিমন্ত্রী ড. আব্দুল ফাত্তাহ বিন সোলায়মান মাশাত ও তার প্রতিনিধি দলের সদস্যরা।

এ বৈঠকে হজ এজেন্সিস অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাৎ হোসাইন তাসলিম উপস্থিত ছিলেন। বৈঠক শেষে হাব সভাপতি এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেন।

মুসলিম জনসংখ্যার ভিত্তিতে দেশগুলোর জন্য প্রতিবছর কোটা নির্ধারণ করে দেয় সৌদি আরব সরকার। ২০১৯ সালে বাংলাদেশ থেকে হজে যাওয়ার সুবিধা পেয়েছিলেন এক লাখ ২৭ হাজার মুসল্লি। এবার কোটা বাড়ানোয় এই সংখ্যা হবে ১ লাখ ৩৭ হাজার জন।

চাঁদ দেখা সাপেক্ষে ২০২০ সালের ১ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আর বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হবে ২৫ জুন।

সোনালীনিউজ/এএস
 

Wordbridge School
Link copied!