• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হঠাতই ভিখারি হয়ে গেলেন ইমরান খান!


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ১৮, ২০১৮, ১০:৪৭ এএম
হঠাতই ভিখারি হয়ে গেলেন ইমরান খান!

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পর এবার গুগল সার্চে বিড়ম্বনার শিকার হলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সার্চ ইঞ্জিনে ভিখারি লিখে সার্চ করলেই আসছে পাকিস্তানের প্রধানমন্ত্রীর ছবি। আর তা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। গুগলে ‘ইডিয়ট’ লিখলেই কেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছবি আসে, কয়েকদিন আগেই এই নিয়ে জবাবদিহি করতে হয়েছিল সিইও সুন্দর পিচাইকে। হোয়াইট হাউসে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল তাঁকে।

সূত্রের খবর, এবার পিচাইকে সমন পাঠাতে চলেছে পাকিস্তানও। ভিখারি লিখলেই কেন আসবে প্রধানমন্ত্রীর ছবি? জানতে চাওয়া হবে তাঁর কাছে।

এবার পাকিস্তানের বিধানসভায় পিচাইকে ডেকে জিজ্ঞাসাবাদ করবে সেই দেশের কর্তা ব্যক্তিরা। পাকিস্তানের পাঞ্জাব বিধানসভায় এমনই একটি প্রস্তাব পাশ করা হয়েছে। এই প্রস্তাবে বলা হয়েছে, গুগল সিইওকে ডেকে জিজ্ঞাসা করা হবে যে কেন ‘ভিখারি’ লিখে গুগলে সার্চ করলেই পাকিস্তানের প্রধানমন্ত্রীর ছবি আসছে। আসলে বেশ কিছুদিন থেকেই অর্থনীতিক দিক থেকে ভিখারির দশা পাকিস্তানের।

দেশের অর্থনীতি এতটাই ভেঙে পড়েছে যে ইমরান খানকে ভিক্ষার ঝুলি নিয়ে মিত্র দেশগুলোর কাছে আর্থিক সাহায্যের জন্য আবেদন করতে হয়েছিল। সেসময় অনেকেই ইমরানকে ভিখারি বলে কটাক্ষ করেছিলেন। এমনকী কিছুদিন আগেই পাকিস্তানের একটি চ্যানেলে ইমরান খানের একটি খবর সম্প্রচারের সময় ভুলবশত তাঁকে ভিখারিই বলে ফেলে। স্বাভাবিকভাবেই নেটদুনিয়ায় ব্যাপক খোরাক হয় ওই ঘটনা।

এদিকে, গুগলে ইংরেজিতে ‘ইডিয়ট’ শব্দটি সার্চ করলেই চলে আসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছবি। বেশ কিছুদিন ধরেই এমন ঘটনা ঘটছে। এমনকি ওই ছবির বিষয়ে খতিয়ে দেখতে গিয়ে দেখা যায়, ছবিটি আপলোড করেছে মার্কিন মুলুকের এক ওয়েবসাইট। সম্প্রতি সেই বিষয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে গুগল সিইও সুন্দর পিচাইকে। এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও এই একই পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছিল। গুগলে ‘ফেকু’ লিখে সার্চ করলেই আসত মোদির নাম।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!