• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

হঠাৎ আঙ্কারায় এরদোগান-রুহানির রুদ্ধদ্বার বৈঠক


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ১৬, ২০১৯, ০৬:৩৪ পিএম
হঠাৎ আঙ্কারায় এরদোগান-রুহানির রুদ্ধদ্বার বৈঠক

ঢাকা: তুরস্কের রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সঙ্গে সাক্ষাৎ করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। খবর আনাদলু ও ডেইলি সাবাহ আরবি।

সোমবার (১৬ সেপ্টেম্বর) তুরস্কের রাজধানী আঙ্কারায় এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

জানা গেছে, সিরিয়া সমস্যা সমাধানে ত্রিদেশীয় শীর্ষ সম্মেলনে অংশ নিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এ মুহূর্তে তুরস্ক সফরে রয়েছেন। রোববার গভীর রাতে হাসান রুহানি তুরস্কে পৌঁছান।

সোমবার আঙ্কারার প্রেসিডেন্সিয়াল প্যালেস কমপ্লেক্সে রুহানিকে অভ্যর্থনা জানান রিসেপ তাইয়্যেপ এরদোগান। দ্বিপাক্ষিক সম্পর্কের পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে প্রায় দুই ঘন্টা রুদ্ধদ্বার বৈঠক করেন তারা।

২০১৭ সালের জানুয়ারি থেকে সিরিয়া সমস্যা সমাধানে ইরান, রাশিয়া ও তুরস্ক বৈঠক করে আসছে। তুরস্ক সফরে ইরানের প্রেসিডেন্টের সঙ্গে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন আর্থ-রাজনৈতিক প্রতিনিধিদলও রয়েছে।

সোমবার অনুষ্ঠেয় ত্রিদেশীয় শীর্ষ বৈঠকে সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি এবং কাজাখস্তানের আস্তানায় অর্জিত সমঝোতার বাস্তবায়ন নিয়ে আলোচনার কথা রয়েছে। এর আগে ইরান, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্ট আঞ্চলিক সন্ত্রাসবাদ মোকাবেলা এবং সিরিয়ায় রাজনৈতিক স্থিতিশীলতা ও শান্তি প্রতিষ্ঠার উপায় নিয়ে চার দফা শীর্ষ বৈঠক করেছেন। কাজাখস্তানে অনুষ্ঠিত বৈঠকে সিরিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করে দেশটির চলমান সংকটের সমাধানের ওপর জোর দেয়া হয়।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!