• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ড

হতাহতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট


আদালত প্রতিবেদক ফেব্রুয়ারি ২৪, ২০১৯, ১২:২২ পিএম
হতাহতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট

চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ফাইল ছবি

ঢাকা : রাজধানীর পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ও আহতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টে রিট করা হয়েছে। রিটে প্রত্যেকের পরিবারকে ৩০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

রোববার (২৪ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিটের শুনানি হতে পারে বলে জানান রিটকারী আইনজীবী।

ক্ষতিপূরণের পাশাপশি এই ঘটনা তদন্তের জন্য বিচারবিভাগীয় কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। এছাড়া কেমিক্যালের সব গোডাউন সরানো এবং বিল্ডিং ভেঙে দেয়ার নির্দেশনা চায়া হয়েছে।

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, অর্থ মন্ত্রণালয় সচিব, আইন মন্ত্রণালয় সচিব, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রসহ মোট ছয়জনকে বিবাদী করা হয়েছে।

প্রসঙ্গত, বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত পৌনে ১১টার দিকে চকবাজারের চুড়িহাট্টা শাহী মসজিদের সামনের ওয়াহিদ ম্যানসন ভবন থেকে আগুনের সূত্রপাত। মুহূর্তের মধ্যেই আগুনের লেলিহান ছড়িয়ে পড়ে আশেপাশের ভবন ও দোকানে। ৩৭টি ইউনিট প্রায় ১৪ ঘণ্টা চেষ্টা চালিয়ে পরের দিন সকালে আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের প্রায় ২০০ কর্মী। মর্মান্তিক এই ঘটনায় ৬৭ জন প্রাণ হারান। দগ্ধ হন প্রায় অর্ধশত মানুষ। তাদের মধ্যে ৯ জনকে আশঙ্কাজনকভাবে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটের আইসিইউতে (ইনটেনসিভ কেয়ার ইউনিট বা নিবিড় পরিচর্যা কেন্দ্র) রাখা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!