• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

হাইকোর্টের নির্দেশনায় চলবে খালেদার চিকিৎসা


নিজস্ব প্রতিবেদক মার্চ ৪, ২০১৯, ০৯:১৫ পিএম
হাইকোর্টের নির্দেশনায় চলবে খালেদার চিকিৎসা

ফাইল ফটো

ঢাকা: হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী গঠিত মেডিক্যাল বোর্ড সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসা করবে বলে আদেশ দেয়া হয়েছে। চলমান নাইকো দুর্নীতি সংক্রান্ত মামলার শুনানিতে গত ১২ ফেব্রুয়ারি বেগম জিয়া শারীরিকভাবে ‘প্রচণ্ড অসুস্থ’ উল্লেখ করে ব্যক্তিগত চিকিৎসক দিয়ে চিকিৎসা করানোর আবেদন দখিল করা হয়।

সোমবার (৪ মার্চ) ঢাকার বিশেষ জজ ৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান খালেদার আবেদন নথিভুক্ত করে ওই আদেশ দেন।

আদেশ বলা হয়, খালেদাকে চিকিৎসা দেয়ার লক্ষ্যে উচ্চ আদালতের নির্দেশে ইতোমধ্যে মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। বোর্ডের সদস্যরা উচ্চ আদালতের নির্দেশ মতে মনোনীত হয়েছেন। খালেদা কী অবস্থায় এবং কোন কোন ক্ষেত্রে ব্যক্তিগত চিকিৎসা পেতে পারেন তাও উচ্চ আদালত কর্তৃক সিদ্ধান্ত প্রদান করা হয়েছে।
যেহেতু মেডিক্যাল বোর্ড কর্তৃক আসামির চিকিৎসা প্রদানের বিষয়টি চলমান রয়েছে, সেহেতু উচ্চ আদালতের নির্দেশনার বাইরে আসামির দরখাস্তের প্রেক্ষিতে বা তার ব্যক্তিগত চিকিৎসক দ্বারা চিকিৎসা করানোর নির্দেশনা প্রদানের কোনো সুযোগ বা এখতিয়ার আদালতের নেই।

এ অবস্থায় খালেদার দাখিলকৃত দরখাস্ত আদালতে বিবেচনা করার সুযোগ নেই। সঙ্গত কারণে আসামি বেগম খালেদা জিয়ার পক্ষে চিকিৎসা সংক্রান্ত আবেদন নথিভুক্ত করা হোক। রিট পিটিশন ১১৪৯৬/২০১৮ নম্বর মামলার গত বছরের ৪ অক্টোবর উচ্চ আদালতের দেওয়া রায় অনুযায়ী জেল কোডের বিধানমতে প্রয়োজনীয় চিকিৎসা প্রদান করা বা অব্যাহত রাখার জন্য কারা কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করা হচ্ছে।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ও চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির অভিযোগে দণ্ডিত হয়ে কারাভোগ করছেন খালেদা জিয়া। গত বছরের ৮ ফেব্রুয়ারি প্রথমে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার পর ঢাকার নাজিমউদ্দিন রোডে পরিত্যাক্ত পুরোনা কারাগারে বন্দী রয়েছেন। সেখান থেকে গত বছরের ৬ অক্টোবর চিকিৎসকদের পরামর্শে চিকিৎসার জন্য তাকে বিএসএমএমইউ হাসপাতালে নেয়া হয়। টানা এক মাস ২ দিন পর ৮ নভেম্বর কারাগারে ফিরিয়ে আনা হয়।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!