• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

হাত-পা ছাড়াই বিশ্বজয়!


ফিচার ডেস্ক সেপ্টেম্বর ২৯, ২০১৬, ০৭:৫০ পিএম
হাত-পা ছাড়াই বিশ্বজয়!

হাজারো মানুষের সামনে বক্তব্য রাখছেন একজন। হঠাৎ চোখ পড়লে যে কেউ তাকে আবক্ষ মূর্তি মনে করতে পারেন। হাল্কা নড়াচড়া, চটুল ও রসালো  কথা-বার্তায় তার চোখে মুখে প্রকাশিত হচ্ছে বেঁচে থাকার আশা। কথা বলে সবার মধ্যমনি হয়ে থাকলেও চলার জন্য পা এবং লেখার জন্য হাত নেই তার।

নিক ভুজিসিস (৩২) নামের ওই তরুণ বক্তার জন্ম অস্ট্রেলিয়ার মেলবোর্নে। জন্মের সময় শিশুর হাত-পা নেই দেখে আঁৎকে উঠেছিলেন ডাক্তাররাও। এই শারিরীক অপূর্ণতা নিয়ে জন্মের কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি ডাক্তারি শাস্ত্রেও। জন্মের পর এই শরীর দেখে কোলে নিতে চাননি তার মা। পরে অবশ্য ভাগ্যকে মেনে নিয়ে ছেলেকে বুকে তুলে নিয়েছিলেন।

শরীরের এই অংশ দিয়েই কম্পিউটারে টাইপ করতে পারেন তিনি; বলে লাথি দিতে পারে। এমনকি সাঁতার কাটার পাশাপাশি স্কাইডাইভিংও করতে পারেন নিক ভুজিসিস।

স্কুলে পড়ার সময় থেকেই হতাশা তাড়া করে ফিরেছে তাকে। এমনকি ১০ বছর বয়সে আত্মহত্যার চেষ্টাও করেছিলেন তিনি। কিন্তু সে যাত্রায় ব্যর্থ হন। ১৭ বছর বয়সে তাকে জনসম্মুখে বক্তব্য দেওয়ার পরামর্শ দেন তার স্কুলের দারোয়ান। আর এতেই ঘুরে যায়, জীবনের মোড়। প্রতিটি কাজে নিজের সাহস জোগানোর পাশাপাশি হতাশাগ্রস্তদের অনুপ্রেরণা দেওয়া শুরু করেন তিনি। তার কথায় মুগ্ধ মানুষের সংখ্যা ধীরে ধীরে বাড়তে থাকে; বাড়তে থাকে তার সুনামের পরিধিও। এখন জাদুকরী বক্তাদের রাজ্যের মুকুটহীন রাজা তিনি। এ পর্যন্ত বিশ্বের ৫০টি দেশে ১ হাজারের বেশি বক্তব্য দিয়েছেন ভুজিসিস।

ইতোমধ্যে তার লেখা ৭টি বই প্রকাশিত হয়েছে। মার্কিন মুলুকের ক্যালিফোর্নিয়ায় স্ত্রী ক্যানে ও দুই সন্তানকে নিয়ে বাস করেন তিনি। ‘লাইফ উইদাউট লিম্বস’ (অঙ্গহীন জীবন) নামের একটি অলাভজনক সংস্থার প্রধান নিক সারা বছরই ব্যস্ত থাকেন বিভিন্ন অনুষ্ঠান নিয়ে। তার দিন কাটে বক্তব্য দিয়ে।

কারণ সারা বিশ্বেই ছড়িয়ে আছে তার অগণিত ভক্ত। তার কাছ থেকেই শুনতে চান, আমি যদি শতবার উঠে দাঁড়াতে ব্যর্থ হই, তাতে কি আমি হাল ছেড়ে দেবো? না, কখনোই না। আমি বার বার চেষ্টা করবো। তাতেও যদি ব্যর্থ হই হবো। আমি তোমাদেরকে বলতে চাই, আমি কখনোই হাল ছেড়ে দেয়ার নই।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!