• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

হাসপাতালের জমি দখল করে রাস্তা নির্মাণ!


প্রতিনিধি, শরণখোলা, (বাগেরহাট) জানুয়ারি ২০, ২০১৯, ০৩:৩২ পিএম
হাসপাতালের জমি দখল করে রাস্তা নির্মাণ!

ছবি : সোনালীনিউজ

বাগেরহাট : স্বাস্থ্য মন্ত্রণালয়ের (সরকারি) কোনো অনুমতি ছাড়াই বাগেরহাটের শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্পত্তি দখল করে রাস্তা নির্মাণের কাজ শুরু করেছে ৩নং রায়েন্দা ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষ। অভিযোগ উঠেছে, স্বাস্থ্য কর্মকর্তা ডা. অসীম কুমার সমাদ্দারের যোগসাজশে হাসপাতালের সীমানা প্রাচীর ঘেষা দক্ষিণ দিকে বসবাসরত কয়েকটি পরিবারের চলাচলের সুবিধার্থে ও স্থানীয় জনপ্রতিনিধিদের ভোট বাণিজ্যের উদ্দেশে সম্প্রতি শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সের জমি দখল করে রাস্তাটির কাজ শুরু করা হয়। যা সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য জালাল আহম্মেদ রুমী তদারকী করছেন।

অনুসন্ধানে জানা গেছে, ২০০৭ সালের ঘূর্ণিঝড় সিডরের তান্ডবে শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সের সীমানা প্রাচীরের দক্ষিণ দিক থেকে আংশিক প্রাচীর ভেঙ্গে পড়ে। তা সংস্কারের জন্য সরকারি কোনো বরাদ্দ না থাকার কারণে দীর্ঘদিন ধরে পতিত অবস্থায় পড়ে থাকে। কিন্তু ২০১৪ সালে তৎকালীন শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা কে, এম মামুনউজ্জামান কারো কোরো অনুমতি ছাড়াই ক্ষমতার প্রভাব খাটিয়ে হাসপাতালের দক্ষিণ পার্শের ওই প্রাচীর সম্পূর্ণ গুড়িয়ে দিয়ে একটি নতুন রাস্তা নির্মাণের উদ্যোগ নেন। বিষয়টি নিয়ে ওই সময় স্থানীয় সংবাদকর্মীরা বিভিন্ন পত্রিকায় খবর প্রকাশ করলে (ইউএনওর)  উদ্যোগ ভেস্তে যায়।

আসন্ন উপজেলা নির্বাচনকে সামনে রেখে নতুন করে দীর্ঘদিন পর ভোট বাণিজ্যের উদ্দেশে স্থানীয় কয়েকজন জনপ্রতিনিধিদির সহায়তায় হাসপাতালের জমি দখল করে ওই রাস্তাটি পাকা করণের উদ্যোগ নেয়। নাম প্রকাশ না করার শর্তে, হাসপাতালের এক স্টাফ বলেন, সিডরের পর ২০১৪ সালে শরণখোলার তৎকালীন (ইউএনও) ক্ষমতার অপব্যবহার করে প্রাচীরের দক্ষিণ দিক থেকে ভেঙ্গে ফেলায় স্বাস্থ্য কমপ্লেক্সটি অরক্ষিত হয়ে পড়ে। যার ফলে অবাদে হাসপাতাল অভ্যন্তরে গরু, ছাগল, মহিষ, ভেড়াসহ নানা প্রকার প্রাণী অহরহ প্রবেশ করে তা চারণ ভূমিতে পরিণত করছে। পরিবেশ খারাপ হওয়ার পাশাপাশি সন্ধ্যা হলে হাসপাতালের আবাসিক কোয়াটারগুলোর আশেপাশে মাদকসেবীদের আড্ডা দেখা যায়। সদ্য নির্মাণাধীন রাস্তাটির মোট জমির মধ্যে অর্ধেকই হাসপাতালের।

এ ছাড়া ওই সময় হাসপাতালের মধ্যের জমির মাটি খনন করে তা দিয়ে রাস্তা নির্মাণ করায় বড় বড় গর্তে পরিণত হয়েছে। যা বর্ষা মৌশুমে জলাবদ্ধতার সৃষ্টি করে। ওই সময়ে ভেঙ্গে ফেলা প্রাচীরের কয়েক হাজার ইট ও কয়েক মন রডের এখন কোনো হদিস নেই। সরকারি জায়গা দখল করে প্রকাশ্যে রাস্তা তৈরি করা হলেও প্রশাসনের নজর নেই। এ ব্যাপারে জানতে চাইলে সংশ্লিষ্ট রায়েন্দা ইউনিয়নের চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন বলেন, ইউনিয়ন পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী এলাকাবাসীর সুবিধার জন্য সড়কটি নির্মাণ করা হচ্ছে। হাসপাতাল কর্তৃপক্ষের ওই জমি কোনোদিন প্রয়োজন হলে তা ভেঙ্গে ফেলা হবে।

অপরদিকে, স্বাস্থ্য কর্মকর্তা ডা. অসীম কুমার সমদ্দার যোগসাজশের বিষয়টি গুজব দাবি করে বলেন, জমি দখল করে রাস্তা নির্মাণের বিষয়টি তিনি জানেন না। এ ছাড়া রাষ্ট্রের সম্পত্তি দেওয়ার তিনি কেউ নন।

মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া তার অনুমতি দেওয়ার কোনো বিধান নেই। এ ছাড়া হাসপাতালের প্রাচীর নির্মাণের কাজ শিগগিরই শুরু করা হবে। তবে দখলের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবেন বলে তিনি মন্তব্য করেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!