• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

‘হিটম্যান’ রোহিত শর্মার রেকর্ডের ছড়াছড়ি


ক্রীড়া ডেস্ক জুলাই ৭, ২০১৯, ১২:২৫ এএম
‘হিটম্যান’ রোহিত শর্মার রেকর্ডের ছড়াছড়ি

ঢাকা : ভারতীয় ক্রিকেটের ‘হিটম্যান’ বলে সমধিক পরিচিত রোহিত শর্মা। ওয়ানডে ক্রিকেটে তিনটি ডাবল সেঞ্চুরির মালিক তিনি। সেই রোহিত এবার বিশ্বকাপে মাঠে নামছেন আর রেকর্ড গড়ছেন। মনে হচ্ছে, রোহিতের ব্যাটে রেকর্ডের ছড়াছড়ি। হেডিংলির লিডসে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুরন্ত সেঞ্চুরি করা মাত্রই বিশ্বরেকর্ড গড়েন হিটম্যান৷ সেঞ্চুরির পর ছুঁয়েও ফেলেন কিংবদন্তি শচীন টেন্ডুলকারের সর্বকালীন রেকর্ড।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৯২ বলে ১০২ রানে পৌঁছনো মাত্রই ইতিহাসে স্থায়ী জায়গা করে নেন রোহিত৷ এক বিশ্বকাপে সব চেয়ে বেশি সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেন৷ চলতি বিশ্বকাপে এটি রোহিতের পঞ্চম সেঞ্চুরি৷ এর আগে এই রেকর্ড ছিল সাবেক শ্রীলঙ্কা অধিনায়ক কুমার সাঙ্গাকারার৷ ২০১৫ বিশ্বকাপে চারটি সেঞ্চুরি করেছিলেন তিনি৷ লিডসে শ্রীলঙ্কান তারকাকে টপকে যান হিটম্যান।

রোহিত চলতি বিশ্বকাপে শুরু থেকেই দুরন্ত ছন্দে রয়েছেন। সাউদাম্পটনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম ম্যাচেই অপরাজিত ১২২ রানের অনবদ্য ইনিংস খেলেন তিনি৷ ওল্ড ট্র্যাফোর্ডে পাকিস্তানের বিরুদ্ধে চতুর্থ ম্যাচে ১৪০ রান করে ফেরেন হিটম্যান৷ বার্মিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে সপ্তম ম্যাচে ১০২ রান করে আউট হন তিনি৷ সেই এজবাস্টনেই উপর্যুপরি দ্বিতীয় সেঞ্চুরি করেন রোহিত৷ বাংলাদেশের বিরুদ্ধে অষ্টম ম্যাচে ১০৪ রানের ঝকঝকে ইনিংস খেলে ক্রিজ ছাড়েন ভারতীয় ওপেনার৷ এবার শ্রীলঙ্কার বিরুদ্ধে লিগের নবম তথা শেষ ম্যাচে ৯৪ বলে ১০৩ রান করে আউট হন হিটম্যান।

চলতি বিশ্বকাপে এই নিয়ে পর পর তিনটি ম্যাচে সেঞ্চুরি করলেন রোহিত৷ বিশ্বকাপে একটানা চারটি সেঞ্চুরি করার নজির রয়েছে সাঙ্গাকারার৷ সেই নিরিখেও শ্রীলঙ্কান তারকার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন হিটম্যান৷ সেমিফাইনালে তিন অঙ্কের রানে পৌঁছলে সাঙ্গাকে ধরে ফেলবেন তিনি৷ ভারত যদি ফাইনালে ওঠে এবং রোহিত শেষ দু’টি ম্যাচেও সেঞ্চুরি করলে সাঙ্গাকারার সেই রেকর্ডও ভেঙে দিতে পারেন।

এই ম্যাচেই একটি বিশ্বকাপের লিগ পর্বে সবচেয়ে বেশি রান করার রেকর্ড গড়েন রোহিত৷ আগের রেকর্ড ছিল শচীনের নামে৷ তিনি ২০০৩ বিশ্বকাপের লিগ পর্যায়ে ৫৮৬ রান করেছিলেন৷ সাকিব আল হাসান চলতি বিশ্বকাপেই সেই রেকর্ড টপকে ৬০৬ রান করেন৷ শ্রীলঙ্কার বিরুদ্ধে ৬৩ রানে পৌঁছানো মাত্রই সাকিবকে ছাড়িয়ে যান রোহিত৷ ১০৩ রানে আউট হওয়ার পর বিশ্বকাপে তার ব্যক্তিগত রান সংখ্যা দাঁড়াল ৬৪৭।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!