• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

হিলিতে চালের দাম বেড়েছে কেজিতে ৩ টাকা


হিলি (দিনাজপুর) প্রতিনিধি সেপ্টেম্বর ২৬, ২০২০, ০৩:৫০ পিএম
হিলিতে চালের দাম বেড়েছে কেজিতে ৩ টাকা

দিনাজপুর: দিনাজপুরের হিলিতে তিন দিনের ব্যবধানে প্রতি কেজি চালের দাম বেড়েছে কেজিতে ২ থেকে ৩ টাকা। তিনদিন আগে যে চাল ছিল ৩৮ টাকা তা বর্তমানে খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৪০/৪১ টাকা কেজি দরে। ধানের দাম বেশি হওয়ায় চালের দাম বেড়েছে বলে জানিয়েছেন চাল ব্যবসায়ীরা। এদিকে হঠাৎ চালের দাম বেড়ে যাওয়ায় বিপাকে পেড়েছে খেটে খাওয়া মানুষ।

শনিবার (২৬ সেপ্টেম্বর) সকালে স্থানীয় চালের বাজার ঘুরে জানা গেছে, তিনদিন আগে অটোমিলের চালের দাম বাজারে যা ছিল তা গড়ে প্রতিটি চালের দাম খুচরা বাজারে বেড়েছে কেজি প্রতি ৩ টাকা। ২৮ জাতের চালের দাম ছিল কেজি প্রতি ৩৮ টাকা তা বর্তমানে পাইকারী ৪০ টাকা, খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৪১ টাকা কেজি দরে। অটোমিল ২৮ ছিল ৪৩ টাকা, বর্তমান পাইকারী ৪৫ টাকা, খুচরা বাজার ৪৬ টাকা। নাজির শাল চাল ছিল ৪২ টাকা তা বর্তমানে পাইকারী ৪৩ টাকা, খুচরা দাম ৪৫ টাকা। মিনিকেট চালের দাম ছিল ৪৭ তা বর্তমান পাইকারী বাজার ৪৮ টাকা, খুচরা বাজার বিক্রি হচ্ছে ৫০ টাকা, স্বম্পা কাটারি ছিল ৪৭ বর্তমান পাইকারী ৪৮ টাকা এবং খুচরা বাজার বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। 
 
হিলি বাজারে চাল কিনতে আসা ভ্যানচালক আব্দুল কাদের বলেন, বাজারে চাল কিনতে এসে হিসাব মিলাতে পারছি না। তিনদিন আগে যে দামে চাল কিনছিলাম আজ দেখি সেই চাল প্রতি কেজিতেই ৩ টাকা বেশি। এভাবে যদি চালের দাম বাড়তে থাকে তাহলে কিভাবে সংসারের চাহিদা মেটাবে।

বাজারের খুচরা চাল ব্যবসায়ী নিখিল দাস বলেন, হঠাৎ করে চালের দাম বেশি হওয়ায় প্রতিটি চাল ক্রেতাদের সাথে কথা কাটাকাটি হচ্ছে। বেশি দাম চাল কিনেছি তাই বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

হিলি বাজারের চাল পাইকার ব্যবসায়ী স্বপন পাল বলেন, বর্তমানে অটোমিল চালের দাম দুই টাকা বেশি। আমাদের এই চাল আগের ক্রয় করা তাই কম দাম বিক্রি করতে পারছি। এখন মিল থেকে চাল ক্রয় করলে আরও বেশি দামে বিক্রি করতে হবে।

তিনি আরও বলেন, দিনাজপুরের সেতাবগঞ্জের জহুরা অটোমিল এবং ঠাকুরগাঁ ভাইভাই অটোরাইস মিল থেকে আমরা চাল ক্রয় করে থাকি। সেই মিলগুলাতে বর্তমান চালের দাম বেশি। মিল মালিকরা তাকে জানিয়েছেন ধানের দাম বেশি হওয়ায় চালের দাম বেশি হয়েছে। 

সোনালীনিউজ/এসআইএ/এএস

Wordbridge School
Link copied!