• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

হ্যাট্রিক জয়ের মিশনে শমভুর জয় জয়কার


মো. আবু সাইদ খোকন, আমতলী (বরগুনা) ডিসেম্বর ১৮, ২০১৮, ০১:৪৮ পিএম
হ্যাট্রিক জয়ের মিশনে শমভুর জয় জয়কার

আমতলী (বরগুনা): বরগুনা-১ আসনের পরপর ২ বার আওয়ামী লীগ থেকে নৌকার মনোনয়ন পেয়ে সাংসদ নির্বাচিত হন অ্যাডভোকেট ধীরেন্দ্র দেনাথ শমভু। একাদশ সংসদ নির্বাচনে দু’জনকে প্রাথমিক মনোনয়ন দেয়া হলেও শেষ পর্যন্ত শেষ পর্যন্ত তাঁর উপরই আস্থা রেখেছে দল।

১৯৯১ সালে প্রথমবার নৌকার মনোনয়ন পেয়েই বিপুল ভোটে নির্বাচিত হন। ওই নির্বাচনে তিনি ৪৪ হাজার ৭২২ ভোট পেয়েছিলেন। তাঁর নিকটতম প্রতদ্বন্দি ইসলামী ঐক্যজোটের আবদুর রশিদ মিনার প্রতীকে ২৯ হাজার ৫০৭ ভোট পেয়েছিলেন। ৭ম সংসদ নির্বাচনে আবারও নৌকার মনোনয়ন পান ধীরেন্দ্র দেবনাথ শমভু। ওই নির্বাচনে নৌকা প্রতীকে তিনি ৫৪ হাজার ৯৫৩ ভোট পান। তাঁর নিকটতম প্রতিদ্বন্দি ইসলামী ঐক্যজোটের প্রার্থী আবুদর রশীদ ২৮ হাজার ৪৭৯ ভোট পেয়েছিলেন।

২০০১ সালে ৮ম সংসদ নির্বাচনে জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি দেলোয়ার হোসেনও নৌকার মনোনয়ন চান। কিন্তু ফের শমভুকেই মনোনয়ন দেয় দল। ফলে দেলোয়ার হোসেন দল থেকে বের হয়ে বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঘড়ি প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেন। বিএনপি’র সারাদেশের জয় জয়কারের সে নির্বাচনে দেলোয়ার হোসেন ঘড়ি প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাংসদ নির্বাচিত হন। ওয়ান ইলিভেন পরবর্তি নবম সংসদ নির্বাচনে বরগুনার তিনটি আসন ভেঙে দু’টি আসন করা হয়। বরগুনা-১ আসনে (সদর-আমতলী-তালতলী) আবারও দলীয় মনোয়ন পেয়ে নৌকা প্রতীকে নবম ও দশম সংসদের সদস্য নির্বাচিত হন।  

৯৬’র সংসদে তিনি খাদ্য ও নৌ পরিবহন মন্ত্রনালয়ের উপ-মন্ত্রীর দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি সবশেষ মেয়াদে ত্রান ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। বর্নাঢ্য রাজনৈতিক ক্যারিয়ারে তিনি একাধারে জেলা আ.লীগের সভাপতির পাশাপাশি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদেরও সদস্য।

দক্ষিণাঞ্চলের সমুদ্রোপকূলীয় দুর্যোগ প্রবন জেলা বরগুনার যতুটুক উন্নয়ন ও অগ্রগতি তাঁর সিংহভাগই বর্তমান সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শমভুর হাত ধরেই হয়েছে। বিশেষ করে সড়ক যোগাযোগ, বিদ্যুতায়ন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, চিকিৎসা সেবা ও বর্তমান মেয়াদে প্রস্তাবিত পায়রা সেতু, বাস্তবায়নাধীন বিদ্যুত সাব স্টেশন, তালতলীতে তাপ বিদ্যুত কেন্দ্র ও জাহাজ ভাঙা শিল্প স্থাপনের মত মেগা প্রকল্প শমভুর ঐকান্তিক প্রচেষ্টারই ফল বলেই মনে করে এলাকাবাসী। একজন দক্ষ রাজনীতিবিদ হিসেবে দীর্ঘ ৩০ বছরেরও বেশী সময় ধরে তিনি জেলা আ.লীগ সু সংগঠিত রেখে বরগুনা-১ আসনকে আ.লীগের ঘাঁটিতে পরিণত করেছেন। একই সাথে তিনি এলাকার সার্বিক উন্নয়ন অব্যহত রেখেছেন।

তাঁর ডিপ্লোমেটিক রাজনৈতিক কৌশলের কারণেই এ আসনে বিএনপি কখনোই সুবিধা করতে পারেনি। এমনকি বরগুনা জেলা বিএনপি থেকে কখনোই এ আসনে মনোনয়ন পায়নি। এমনকি বর্তমান সংসদ নির্বাচনে জেলা বিএনপির সভাপতি নজরুল ইসলাম মোল্লা মনোনয়ন চাইলেও চুড়ান্তভাবে বরগুনা-৩ আসনের সাবেক সাংসদ মতিউর রহমান তালুকদারকে মনোনয়ন দেয়া হয়েছে। ৯ম সংসদ নির্বাচনে মতিউর রহমান তালুকদার নির্বাচনে অংশ নিলেও তিনি শেষ পর্যন্ত মাঠ ছেড়ে দেন।

বর্তমান সংসদ নির্বাচনে মনোনয়নকে কেন্দ্র করে জেলা আ.লীগ দুইভাগে বিভক্ত হয়ে যায়। এর একাংশ থেকে  বর্তমান সংসদ সদস্য শমভু ও অপর অংশ থেকে জেলা আ.লীগের সাধারণ সম্পাদক আলহাজ্জ জাহাঙ্গীর কবীরকে  প্রাথমিক মনোনয়ন দেয়া হয়। তবে বিভিন্ন জরিপের ফলাফল বিবেচনায় চুড়ান্তভাবে শমভুকে এ আসনের প্রার্থী করা হয়।

মনোনয়ন চুড়ান্তকরণের পর দলীয় নেতা-কর্মীরা একযোগে প্রচার প্রচারণা শুরু করেছেন। এলাকার উন্নয়নের একমাত্র পরীক্ষিত রুপকার ধীরেন্দ্র দেবনাথ শমভুর পক্ষে চষে বেড়াচ্ছেন গোটা সংসদীয় এলাকা। তাঁরা এলাকার উন্নয়নের ধারা অব্যহত রাখতে আবারও শমভুকে নির্বাচিত করেত বদ্ধ পরিকর। আর এ জয় নিশ্চিত হলেই এবার হ্যাট্রিক করবেন বর্তমান সাংসদ ধীরেন্দ্র দেবনাথ শমভু।

আমতলী পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মো. মতিয়ার রহমান বলেন- আমরা দলের সকল নেতাকর্মীরা ঐক্যবদ্ধ হয়ে নৌকাকে বিজয়ী করতে কাজ করছি। আমাদের বিজয় সুনিশ্চিত।

নির্বাচনের জয়লাভের ব্যপারে আশাবাদ ব্যক্ত করে অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শমভু বলেন, অবহেলিত এ জনপদের মানুষের আস্থার প্রতিদান দিতে আমি প্রায় ৩০ বছর ধরে নিবেদিতপ্রান হয়ে কাজ করছি। মাননীয় প্রধানমন্ত্রী আবারও আমাকে নৌকার যে দায়ভার তুলে দিয়েছেন, আমি দলীয় নেতা-কর্মীদের সহায়তায় ও আমার এলাকার সাধারণ মানুষদের সমর্থন নিয়ে আবারও এ আসনটি প্রধানমন্ত্রীকে উপহার দিতে পারবো আশা করি। মানুষের ভালোবাসার আমি এতদূর এসেছি।

এই মানুষের প্রতি আমার দায়বোধ থেকেই এলাকার উন্নয়নে মনোনিবেশ করে পিছিয়ে পড়া জেলা বরগুনাকে উন্নয়নের জনপদে পরিণত করতে সমর্থ হয়েছি। আমি আশা করি উন্নয়নের এ ধারা অব্যহত রাখতে আবারও আমাকে মানুষ নৌকা প্রতীকে ভোট দিয়ে বিপুল ভোটে নির্বাচিত করবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!