• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

১১ ডিসেম্বর লাকসাম মুক্ত দিবস


কুমিল্লা প্রতিনিধি ডিসেম্বর ১১, ২০১৯, ০৩:০৭ পিএম
১১ ডিসেম্বর লাকসাম মুক্ত দিবস

কুমিল্লা : আজ ১১ ডিসেম্বর লাকসাম মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে লাকসাম হাইস্কুল মাঠে বীর মুক্তিযোদ্ধা নজির আহমেদ ভুঁইয়ার প্রথম স্বাধীনতার পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এ অঞ্চলকে শত্রুমুক্ত ঘোষণা করেন স্বাধীনতাকামী মুক্তিযোদ্ধারা।

লাকসাম রেলওয়ে জংশনের অদূরে সিগারেট ফ্যাক্টরীতে পাক হানাদার বাহিনীর মূল ঘাঁটি ছিলো। যুদ্ধ পরিচালনা, অস্ত্র এবং যুদ্ধের যাবতীয় উপকরন সরবরাহ করা হতো এখান থেকেই।

এ ঘাঁটিতে বিভিন্ন স্থান হতে বাঙালি নারী-পুরুষ, যুবক-যুবতীদের ধরে এনে পাশবিক নির্যাতন শেষে হত্যা করে পাশেই বেলতলী নামক স্থানে মাটি চাপা দেয়া হতো। ৮ ডিসেম্বর মুক্তিবাহিনী ও মিত্র বাহিনীর বিভিন্ন কমান্ড লাকসামে অবস্থানরত দখলকার পাক হানাদার বাহিনীর উপর আক্রমন শুরু করে।

পরবর্তীতে মিত্র বাহিনী লাকসাম রেলওয়ে জংশন ও সিগারেট ফ্যাক্টরিসহ বিভিন্ন অবস্থানের উপর বিমান হামলা চালিয়ে পাকসেনাদের তিন দিক থেকে ঘিরে ফেলে। মুক্তিবাহিনীর প্রচন্ড প্রতিরোধের মুখে পাকবাহিনী লাকসাম থেকে পালাতে থাকে পরে ১১ ডিসেম্বর পুরোপুরি মুক্ত হয় লাকসাম।

লাকসাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এডভোকেট রফিকুল ইসলাম হিরা বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মকে জানাতে মুক্তিযোদ্ধারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে তাদের যুদ্ধের প্রকৃত ইতিহাস জানানো এবং মুক্তিযুদ্ধের বিভিন্ন প্রামান্য চিত্র প্রদর্শনের ব্যবস্থা করতে হবে। তরুন প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানার পাশাপাশি স্মৃতি সংরক্ষনের দাবি তাদের।

লাকসাম পৌর মেয়র অধ্যাপক আবুল খায়ের বলেন, বঙ্গবন্ধুর ডাকে স্বাধীনতার যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে লাকসামে হাজার হাজার জনতা। লাকসামের বেলতলীতে পাকিস্থানীরা মাটি দিয়েছে মুক্তিকামী বাঙ্গালীদের। আর সেখানে তাদের স্মৃতি রক্ষার্থে নির্মিত হয়েছে বেলতলী বধ্যভূমি স্মৃতিসৌধ।

প্রতিবছরই মুক্ত দিবসে লাকসামে নিহত বীর যোদ্ধাদের স্মরনের পাশাপাশি বনার্ঢ্য আয়োজনে পালন করে লাকসামের সর্বস্তরের জনতা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!