• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

১২ প্রকল্পে অনুদান ডেনমার্কের


নিজস্ব প্রতিবেদক জুন ৯, ২০১৬, ০৩:১২ পিএম
১২ প্রকল্পে অনুদান ডেনমার্কের

ফ্রেমওয়ার্ক চুক্তির আওতায় বাংলাদেশের ১২টি প্রকল্পে অনুদান দেবে ডেনমার্ক। এসব প্রকল্পে অনুদান হিসেবে বাংলাদেশ পাচ্ছে ৩৯৩ কোটি ৪৪ লাখ টাকা। ২০১৬ থেকে ২০২১ সালের মধ্যে সহায়তার অর্থ ছাড় করবে দেশটি।

বৃহস্পতিবার দুপুরে এ উপলক্ষে ‘বাংলাদেশ কান্ট্রি প্রোগ্রাম ফ্রেমওর্য়াক’ নামে একটি অনুদান চুক্তি সই হয়েছে।

রাজধানীর শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তিতে সই করেন বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন ও ডেনমার্কের রাষ্ট্রদূত হানিফুগাল স্কেজার।

মোহাম্মদ মেজবাহ উদ্দিন বলেন, প্রকল্পগুলো বাস্তবায়নের মধ্য দিয়ে জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ মোকাবিলার সক্ষমতা অর্জন, কৃষি খাতে, খাদ্যশস্য উৎপাদন বৃদ্ধি, কর্মসংস্থান বৃদ্ধি এবং সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়বে।

কৃষি, জলবায়ু পরিবর্তন ও টেকসই জ্বালানিসহ সুশাসন বিষয়ক ১২টি প্রকল্প বাস্তবায়নে এ অর্থ ব্যয় করা হবে। এসব প্রকল্প বাস্তবায়নে ডেনমার্কের অনুদানের পাশাপাশি বাংলাদেশ সরকারের নিজস্ব তহবিল থেকে ৩২৮ কোটি ৮৫ লাখ টাকা ব্যয় করা হবে।

ডেনমার্কের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের উন্নয়নকে গুরুত্ব দিয়ে কান্ট্রি প্রোগ্রাম তৈরি করা হয়েছে। সেই সঙ্গে গুরুত্ব দেওয়া হয়েছে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা।

তিনি বলেন, বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হতে যাচ্ছে, সে ক্ষেত্রে প্রকল্পগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!