• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘১৪ দলের সঙ্গে নির্বাচনে যেতে পারি’


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৩, ২০১৮, ০৫:৪৪ পিএম
‘১৪ দলের সঙ্গে নির্বাচনে যেতে পারি’

ফাইল ফটো

ঢাকা: আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের সঙ্গে একাদশ নির্বাচন করতে পারে সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট। ক্ষমতাসীন জোটের সঙ্গে জোটগতভাবে নির্বাচন করা অসম্ভব নয় বলে জানিয়েছেন বিকল্পধারার সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী।

মঙ্গলবার (১৩ নভেম্বর) দুপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে এক বৈঠক শেষে বেরিয়ে এসে এই মন্তব্য করেন তিনি।

সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা সভাপিত বি. চৌধুরীর ছেলে মাহী বি. চৌধুরী বলেন, যুক্তফ্রন্ট ‌নির্বাচ‌ন করবে এটা নি‌শ্চিত। জোটগত নির্বাচন অসম্ভব নয়, এটুকু বল‌বো। ত‌বে আনুষ্ঠা‌নিক আলোচনার আগে এর বে‌শি খু‌লে বলা যা‌বে না।

তিনি বলেন, আনুষ্ঠা‌নিক আলোচনার বিষ‌য়ে আজ‌কে আমরা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে আলোচনা ক‌রে‌ছি। খুব শিগগিরই যুক্তফ্রন্ট ও ১৪ দল আনুষ্ঠা‌নিক আলোচনা শুরু কর‌বো। এসব বিষ‌য়ে আনুষ্ঠা‌নিক আলোচনা যা‌তে শুরু হয়, তার প্রক্রিয়া আজ‌কে থে‌কে শুরু।

কিছু‌দিন বিএন‌পির সঙ্গে থেকে এখন কেন আওয়ামী লীগ জোটে ভিড়ছেন এমন প্রশ্নে বি. চৌধুরী বলেন, বিকল্পধারা জ‌ন্মের পর থে‌কে আ‌ওয়ামী লী‌গের বিরু‌দ্ধে রাজনী‌তি ক‌রে‌নি, বিএন‌পির বিরু‌দ্ধেও রাজনী‌তি ক‌রে‌নি। আমরা বাংলা‌দে‌শের প‌ক্ষে রাজনী‌তি ক‌রে‌ছি।

তিনি বলেন, বিএন‌পির সঙ্গে ব‌সেছিলাম, আলোচনা ক‌রে‌ছিলাম। আমরা মন থে‌কে আশা ক‌রে‌ছিলাম জিয়াউর রহমা‌নের দল হি‌সে‌বে তারা জামায়াত‌কে ছু‌ড়ে ফে‌লে দি‌তে পার‌বে। তাদের সঙ্গে জামা‌য়াতের যে আত্মার সম্পর্ক তৈ‌রি হ‌য়ে‌ছে, সেখান থে‌কে তারা বে‌রি‌য়ে আসতে পারেনি, সেটা তা‌দের জন্য দুর্ভাগ্যজনক, বাংলা‌দে‌শের জন্যও দুঃখজনক।

ওবায়দুল কা‌দে‌রের সঙ্গে বৈঠক প্রস‌ঙ্গে মাহী বি চৌধুরী ব‌লেন, আজ‌কে আমরা একটা অনানুষ্ঠানিক আলোচনা করেছি। গত ক‌য়েক‌ দিন ধ‌রে আমা‌দের দ‌লের মহাস‌চিব মেজর (অব.) মান্নান সা‌হে‌বের সঙ্গে ওবায়দুল কা‌দের সা‌হে‌বের বেশ ক‌য়েকবার আলাপ হ‌য়ে‌ছে। সেই আলোচনার পরিপ্রে‌ক্ষি‌তে আজ‌কে বাংলা‌দে‌শের বিরু‌দ্ধে যে শ‌ক্তি ষড়যন্ত্র ক‌রছে, সেই সব বিরোধী শ‌ক্তির বিরু‌দ্ধে দেশপ্রে‌মিকরা একসঙ্গে হয়ে যা‌তে এক‌টি সুন্দর নির্বাচন করা যায়, অংশগ্রহণমূলক নির্বাচন করা যায়, বাংলা‌দেশের প‌ক্ষের মানুষ যা‌তে বিজয় অর্জন ক‌রতে পা‌রে, সা‌র্বিক রাজনীতি নি‌য়ে আলোচনা হ‌য়ে‌ছে। ‌

১৪ দ‌লে যোগ দেবেন কিনা এমন প্রশ্নের উত্ত‌রে তি‌নি ব‌লেন, ‘আমরা ১৪ দ‌লে আসছি না। আমরা মহাজোটের বিষ‌য়ে আলোচনা ক‌রে‌ছি।

ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকে বিকল্পধারার পক্ষে আরো অংশ নেন দলটির মহাসচিব মেজর (অব.) মান্নান।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!