• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

১৮২ রানের ইনিংস খেলে যা বোঝালেন মুমিনুল


ক্রীড়া প্রতিবেদক আগস্ট ৯, ২০১৮, ০৯:৫৬ এএম
১৮২ রানের ইনিংস খেলে যা বোঝালেন মুমিনুল

ঢাকা: চণ্ডিকা হাথুরুসিংহের জমানায় মুমিনুল হকের পিঠে ‘টেস্ট বিশেষজ্ঞ’ ব্যাটসম্যানের তকমা লাগিয়ে দেওয়া হয়েছিল। তিনি যে সীমিত ওভারের ক্রিকেটেও বাংলাদেশ দলের জন্য তুরুপের তাস হতে পারেন সেটাই যেন আবার প্রমাণ করলেন। আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে ১৩৩ বলে করেছেন ১৮২। ২৭টি চার ও ৩ ছক্কায় বুধবার ঝোড়ো ইনিংস খেলেছেন মুমিনুল।

ইনিংসটি খেলে ছোটখাটো গড়নের এই ব্যাটসম্যান একটি রেকর্ড ভেঙে ফেলেছেন।

স্বীকৃত ৫০ ওভারের ম্যাচে এটাই বিদেশের মাটিতে বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস। এর আগে এই কীর্তি ছিল তামিম ইকবালের। দেশে-বিদেশে মিলিয়েও মুমিনুলের ১৮২ বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের দ্বিতীয় সর্বোচ্চ রান।

এর চেয়ে বড় ইনিংস আছে শুধু রকিবুল হাসানের। ২০১৬-১৭ মৌসুমে বিকেএসপিতে প্রিমিয়ার লিগের ম্যাচে মোহামেডানের হয়ে আবাহনীর বিপক্ষে তিনি করেছিলেন ১৯০ রান।

মুমিনুল রান আউট না হলে হয়তো ডাবল সেঞ্চুরিই পেয়ে যেতে পারতেন। তা না হলেও তামিমের রেকর্ড ভেঙেছে। ২০০৯ সালে বুলাওয়েতে ১৫৪ রানের ইনিংস খেলেছিলেন তিনি। এতদিন এটাই ছিল বিদেশের মাটিতে কোনো বাংলাদেশির সর্বোচ্চ স্কোর। অবশ্য সেই ম্যাচটি ছিল আন্তর্জাতিক ওয়ানডে। যে ম্যাচে তামিম ১৫৪ করেছিলেন সেই ম্যাচে জিম্বাবুয়ের চার্লস কভেন্ট্রি করেছিলেন ১৯৪। তারপরও ম্যাচটি জিতেছিল বাংলাদেশই।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!