• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

১৯০ জন কৃষক পেলেন বিনামুল্যে বারি মুগের বীজ ও সার


মেহেরপুর প্রতিনিধি ফেব্রুয়ারি ৪, ২০২০, ০১:৫১ পিএম
১৯০ জন কৃষক পেলেন বিনামুল্যে বারি মুগের বীজ ও সার

মেহেরপুর : উন্নয়নের গণতন্ত্র,শেখ হাসিনার মূলমন্ত্র” এ স্লোগানকে সামনে রেখে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মেহেরপুরের গাংনী উপজেলার ৯টি ইউনিয়নের ১৯০ জন কৃষকের মাঝে বিনা মুল্যে বারি মুগের বীজ ও সার বিতরণ করা হয়েছে।

সোমবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে গাংনী উপজেলা কৃষক মিলনায়তনে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে সার ও বীজ বিতরণ করা হয়। উপজেলা কৃষি কর্মকর্তা কে এম. শাহাবুদ্দিন আহমেদ উপস্থিত থেকে কৃষকদের মাঝে ১ বিঘা জমির চাষের জন্য ৫ কেজি বারি-মুগ-৬ বীজ ও ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার বিনামূল্যে বিতরণ করা হয়।

কে এম. শাহাবুদ্দিন আহমেদ গমের ব্লাস্ট রোগের করনীয় বিষয়ক গম চাষী কৃষকদের অবহিতকরণে বলেন, গত বছরে কিছু এলাকায় গমক্ষেতে ব্লাস্ট রোগে আক্রান্ত হয়ে গমের দানা পরিপূর্ণ না হয়ে চিটা দেখা দিয়েছিল। এ কারণে এ বছরও গমক্ষেতগুলোতে এ রোগের আক্রমণের আশঙ্কা আছে। 

একারণে কৃষি বিভাগ থেকে কৃষকদের বিভিন্ন পরামর্শ দেয়া হচ্ছে। এবছর প্রথম থেকে কৃষি বিভাগের পক্ষ থেকে তাদের সময়মত গমক্ষেতে বিভিন্ন ধরনের ছত্রাকনাশক ওষুধ স্প্রে করার পরামর্শ দেওয়া হচ্ছে। তাই উপজেলায় গমক্ষেতগুলোতে এবার ছত্রাকের প্রকোপ দেখা যায়নি। এবছর বাম্পার ফলন হওয়ার আশা তাদের। এসময় উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দসহ উপজেলার বিভিন্ন এলাকার কৃষক/কৃষাণীরা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এআইএ/এএস

Wordbridge School
Link copied!