• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

২০২০ সালে পাকিস্তানে বসবে এশিয়া কাপের আসর


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ১৩, ২০১৮, ০৭:৩১ পিএম
২০২০ সালে পাকিস্তানে বসবে এশিয়া কাপের আসর

ছবি: সংগৃহীত

ঢাকা: ১৯৮৪ সালে এশিয়া কাপের প্রথম আসর অনুষ্ঠিত হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। এ বছর ১৫তম ও সর্বশেষ আসরও বসেছিল মধ্যপ্রাচ্যের দেশটিতেই। তবে পাকিস্তানের মাটিকে কখনও হয়নি এশিয়ার বিশ্বকাপ খ্যাত এই ক্রিকেট টুর্নামেন্টটি। অবশেষে আক্ষেপ ঘুচতে যাচ্ছে ১৯৯২-এর বিশ্বকাপ জয়ী দেশটির ক্রিকেট ভক্তদের। আগামী ২০২০ সালে এশিয়া কাপের ১৬তম আসর বসতে যাচ্ছে পাকিস্তানে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের সভাপতিত্বে অনুষ্ঠিত এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।  

বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে অনুষ্ঠিত এসিসির বোর্ড সভায় জানানো হয়, ২০২০ সালে অনুষ্ঠিতব্য এশিয়া কাপের ১৬তম আসরের আয়োজক পাকিস্তান।

২০০৯ সালে লাহরে শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসী হামলার পর থেকে প্রায় এক দশক ধরে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট নির্বাসিত। তবে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে সংক্ষিপ্ত সফর করেছে। এমন পরিস্থিতিতে পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ আয়োজন করা সম্ভব হবে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। কেনন দীর্ঘ দিন ধরেই পাকিস্তানে খেলতে যায় না প্রতিবেশি ভারত। অবশ্য দীর্ঘ দিন ধরেই সংযুক্ত আরব আমিরাতকে হোম ভেন্যু হিসাবে ব্যবহার করছে পাকিস্তান।

এ প্রসঙ্গে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতি নাজমুল হাসান বলেন, ‘আগামী এশিয়া কাপের আয়োজক দেশ পাকিস্তান। তারা কোথায় টুর্নামেন্ট আয়োজন করবে, সেটা তাদের সিদ্ধান্ত। হতে পারে পাকিস্তানে কিংবা এবারের মতো দুবাই অথবা মালয়েশিয়ায়। আর ২০২০ সালে যেহেতু টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে সেটা মাথায় রেখেই পরের আসর হবে ২০ ওভারের।’

পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি এহসান মানি জানিয়েছেন, পাকিস্তানের মাঠে এশিয়া কাপ আয়োজন করতে পিসিবি সাধ্যের সব চেষ্টাই করে যাবে। ভারতীয় ক্রিকেট দল যদি  না চায়, তাহলেও কি এশিয়া কাপ পাকিস্তানে হবে। এমন প্রশ্নের জবাবে এহসান মানি বলেন, ‘এশিয়া কাপ শুরুর আগ পর্যন্ত অংশগ্রহণকারী দলগুলোকে আমরা পাকিস্তান সফরে নেয়ার সব চেষ্টাই করে যাব। তবে কোনো কারণে কেউ না যেতে চাইলে তখন দেখা যাবে। আমার বিশ্বাস আমরা সব দলকে বোঝাতে পারব এবং এশিয়া কাপ পাকিস্তানেই হবে।’

এদিকে নাজমুল হাসান পাপন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতির দায়িত্ব নেয়ার পর এটাই প্রথম সভা এসিসির। বাংলাদেশ থেকে এর আগে তিনজন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতির দায়িত্ব পালন করেছেন। ১৯৮৯-১৯৯১ সাল পর্যন্ত প্রথম বাংলাদেশি হিসেবে এসিসির সভাপতির দায়িত্ব পালন করেছেন আনিসুল ইসলাম মামুদ।

২০০২-২০০৪ সাল পর্যন্ত দ্বিতীয় সভাপতি হিসেবে ছিলেন আলী আজগর লবি। সবশেষ ২০১০-২০১২ সাল পর্যন্ত এসিসির সভাপতির দায়িত্ব পালন করেছেন বিসিবির সাবেক সভাপতি আ হ ম মোস্তফা কামাল।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!