• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

২৪ ঘণ্টার কর্মবিরতিতে উবার চালকরা


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৪, ২০১৯, ১২:৩৩ পিএম
২৪ ঘণ্টার কর্মবিরতিতে উবার চালকরা

ঢাকা : উবারের ‘নানা অনিয়ম’ এর প্রতিবাদে এবং চালকদের ন্যায্য দাবি আদায়ে ৯ দফা দাবিতে ২৪ ঘণ্টার কর্মবিরতি পালন করছে উবার চালকরা।  রবিবার (১৩ অক্টোবর)রাত ১২টা থেকে শুরু হওয়া এ কর্মবিরতি চলবে সোমবার (১৪ অক্টোবর) রাত ১২টা পর্যন্ত।

রাইড শেয়ারিং প্রাইভেট কার চালকদের সংগঠন ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভার্স ইউনিয়ন এবং বাংলাদেশ রাইড শেয়ারিং ড্রাইভার্স অ্যাসোসিয়েশন এ কর্মবিরতির ঘোষণা দেয়। উবারের অ্যাপ ব্যবহার করে চলাচলকারী মোটরকার ও মোটরসাইকেল এ কর্মসূচির আওতায় থাকবে বলে নেতারা গণমাধ্যমকে জানান।

বাংলাদেশে রাইড শেয়ারিং ড্রাইভারস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শুভ আহমেদ জানান, ‘উবারের অ্যাপ ব্যবহার করে চলাচলকারী মোটরকার ও মোটরসাইকেল এ কর্মসূচির আওতায় থাকবে। আমরা চালকদের আহ্বান জানাচ্ছি এ দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করার জন্য। আমরা ছয় মাস ধরে এই দাবি করে আসছি।’

শুভ আহমেদ বলেন, আজ (সোমবার) রাত ১২টা পর্যন্ত আমাদের ধর্মঘট চলবে। এ কর্মসূচির পর দাবি না মানলে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

উবার চালকদের দাবিগুলো হলো- ট্রিপ শুরু করার পর থেকে ট্রিপ শেষ করা পর্যন্ত কিলোমিটার ও মিনিট হিসাব করে ভাড়া দিতে হবে, উবারের কমিশন ২৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করতে হবে, গ্যাসের দাম বাড়ার কারণে ভাড়ার হার বাড়াতে হবে, ডেস্টিনেশন অপশনে ডেস্টিনেশনের আশপাশে ট্রিপ দিতে হবে, চালকদের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে, যাত্রীদের দ্বারা গাড়ির কোনো ক্ষতি হলে তার ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে, যাত্রীদের করা অভিযোগ যাচাই না করে চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে না, যাত্রীর অ্যাকাউন্টে যাত্রীর ছবি থাকা বাধ্যতামূলক করতে হবে, যাত্রীকে লোকেশন সম্পর্কে প্রাথমিক প্রশিক্ষণ দিতে হবে, চালকের সঙ্গে যাত্রীর সংযোগ দূরত্ব সর্বোচ্চ দুই কিলোমিটার করতে হবে এবং দৈনিক ১২ ঘণ্টার বেশি উবারে অনলাইন না থাকার নিয়ম চালু করতে হবে।

ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভারস ইউনিয়নের সাধারণ সম্পাদক বেলাল আহমেদ জানান, দাবিগুলো নিয়ে উবারের সঙ্গে কয়েক দফা আলোচনা হলেও কোনো সমাধান হয়নি।

উল্লেখ্য, ২০১৬ সালে বাংলাদেশে যাত্রা শুরু করে উবার। যানজট আর গণপরিবহনে নৈরাজ্যের শহর রাজধানী ঢাকায় মোবাইল অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা দ্রুত জনপ্রিয়তা পায়।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!