• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সব কোচিং বন্ধের নির্দেশ


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৩, ২০১৯, ০৮:১০ পিএম
২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সব কোচিং বন্ধের নির্দেশ

ঢাকা : শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে র‌্যাগিং ও যৌন নির্যাতন বন্ধে বিশেষ সেল গঠন করা যেতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

নির্যাতনে বুয়েটর ছাত্র আবরার ফাহাদের মৃত্যুর ঘটনায় র‌্যাগিং নিয়ে সমালোচনার মধ্যে এই সেল গঠনে মত দিলেন শিক্ষামন্ত্রী।

রোববার (১৩ অক্টোবর) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাপনা ও তথ্য ব্যবস্থাপনা পদ্ধতি’ নিয়ে আয়োজিত এক কর্মশালায় তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন,দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে নজরদারি বাড়ানো হবে যাতে কোনো শিক্ষার্থী অন্যের মাধ্যমে শারীরিক ও মানসিকভাবে নিগৃহীত না হয়। মাদ্রাসা শিক্ষার আধুনিকায়নে তথ্যপ্রযুক্তির প্রয়োগ সংশ্লিষ্ট সবার সেবাপ্রাপ্তি সহজ করবে ও নতুন সফটওয়্যার ব্যবহার মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও মন্ত্রণালয়ের যোগাযোগ আরও দ্রুত এবং স্বচ্ছ করবে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ বলেন, মাদ্রাসা শিক্ষার্থীদের সমাজের মূল ধারায় সম্পৃক্ত করতে হবে যাতে তারা দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মাহমুদ উল হক, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সফিউদ্দিন আহমদ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ গোলাম ফারুক।

এদিকে জেএসসি ও জেডিসি পরীক্ষার কারণে আগামী ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সকল কোচিং বন্ধের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আগামী ২ নভেম্বর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত জেএসসি ও জেডিসি পরীক্ষা চলবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘সুষ্ঠুভাবে পরীক্ষা নেয়ার জন্য কোচিং সেন্টার বন্ধ রাখতে বলা হয়েছে। এ বিষয়ে আমরা কঠোর অবস্থানে রয়েছি। পরীক্ষা চলাকালীন সময়ে কোথাও কোচিং খোলা রাখা যাবে না।

‘কতিপয় শিক্ষক ক্লাসে না পড়িয়ে কেচিংয়ে পড়ান। এটা খুবই অনৈতিক,’ বলেন তিনি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!