• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

৩ মন্ত্রীর সঙ্গে সম্পাদক পরিষদের বৈঠক রোববার


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২৯, ২০১৮, ০৫:০২ পিএম
৩ মন্ত্রীর সঙ্গে সম্পাদক পরিষদের বৈঠক রোববার

ঢাকা : ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সম্পদক পরিষদের সঙ্গে বৈঠকে বসছেন সরকারের তিন মন্ত্রী ও এক উপদেষ্টা। রোববার (৩০ সেপ্টেম্বর) দুপুর ১২টায় তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বৈঠকে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার এবং প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী উপস্থিত থাকবেন। অন্যদিকে সম্পদক পরিষদের পক্ষ থেকে ২০ জন সম্পাদক এই বৈঠকে অংশ নেবেন। তবে জানা গেছে, বৈঠকে বিভিন্ন সাংবাদিক সংগঠনের কোন প্রতিনিধি থাকছেন না।

শনিবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে তথ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মীর আকরাম উদ্দীন আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, রোববার দুপুর ১২টায় তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সম্পাদক পরিষদের সঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে বৈঠকটি অনুষ্ঠিত হবে। এতে তিন মন্ত্রী ও প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা উপস্থিত থাকবেন।

গত ১৯ সেপ্টেম্বর বুধবার বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা বিল পাস হয়েছে জাতীয় সংসদে। এই আইনের বিভিন্ন ধারা নিয়ে সাংবাদিকদের আপত্তি থাকলেও তা আমলে নেওয়া হয়নি। বরং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের বিতর্কিত ৫৭ ধারাকে ভিন্নভাবে ডিজিটাল নিরাপত্তা আইনে সংযোজন করা এবং ঔপনিবেশিক আমলের ‘অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট ১৯২৩’কে এই আইনের ৩২ ধারায় সংযুক্ত করার মাধ্যমে তা গণমাধ্যমকর্মীদের মধ্যে নতুন উদ্বেগ তৈরি করেছে।

সংসদে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা বিল পর্যালোচনা করে দেখা যায়, আইসিটি আইনের ৫৭ ধারাকে বিলুপ্ত করা হলেও ওই ধারার বিষয়বস্তুকে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৮, ২৯ ও ৩১ ধারায় অন্তর্ভুক্ত করা হয়েছে। আবার ৩২ ধারায় ‘অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট ১৯২৩’ যুক্ত করার মাধ্যমে সরকারি দফতরের তথ্য সংগ্রহের প্রক্রিয়ায় গুপ্তচরবৃত্তির অভিযোগ আনার সুযোগ দেওয়া হয়েছে।

এছাড়াও নতুন আইনে ১৪টি ধারায় জামিন অযোগ্য অপরাধের কথা বলা হয়েছে।

এদিকে আইন পাস হওয়ার পর সম্পাদক পরিষদসহ সাংবাদিকদের সব সংগঠন এই আইনের বিরোধীতা করেন। একইসঙ্গে সম্পাদক পরিষদ আইনটি পাস হওয়ায় উদ্বেগ জানিয়ে গত ২২ সেপ্টেম্বর পরিষদের বৈঠক শেষে এক বিবৃতি প্রকাশ করেন। বিবৃতিতে ২৯ সেপ্টেম্বর বেলা ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচী ঘোষণা করেন।

পরে গত ২৬ সেপ্টেম্বর তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু স্বাক্ষরিত এক চিঠি সম্পাদক পরিষদের  সাধারণ সম্পাদকের কাছে পাঠানো হয়। চিঠিতে মানববন্ধন কর্মসূচী স্থগিত করে ৩০ সেপ্টেম্বর দুপুর ১২ টায় তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে বৈঠকে বসার আহ্বান জানান।

তথ্যমন্ত্রীর আহবানে সাড়া দিয়ে ২৬ সেপ্টম্বর সম্পাদক পরিষদ মানববন্ধন স্থগিত রেখে বৈঠকে অংশগ্রহণ করতে রাজী হয়। একইসঙ্গে সম্পাদক পরিষদ থেকে বলা হয়, আলোচনা ফলপ্রসু না হলে প্রতিবাদ কর্মসূচী অব্যাহত থাকবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!