• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

৩৩% নারী পদ পূরণে সময় আছে এক বছর


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১৫, ২০১৯, ০২:৫৩ পিএম
৩৩% নারী পদ পূরণে সময় আছে এক বছর

ঢাকা : আইনানুযায়ী কেন্দ্রীয় কমিটিসহ রাজনৈতিক দলের সর্বস্তরের কমিটিতে অন্তত ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করতে সময় আছে এক বছর। এমন অবস্থায় রাজনৈতিক দলগুলো এই শর্তপূরণ করতে পারবে কি না, তা নিয়ে সংশয় থাকলেও প্রধান তিন দলের দাবি তারা এই শর্তপূরণে কাজ করে যাচ্ছে।

এখানে উল্লেখ্য, গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০-এর খ-এর খ(২) অনুচ্ছেদে কেন্দ্রীয় কমিটিসহ রাজনৈতিক দলের সর্বস্তরের কমিটিতে অন্তত ৩৩ শতাংশ পদ নারী সদস্যদের জন্য সংরক্ষণের লক্ষ্যমাত্রা নির্ধারণ এবং ২০২০ সালের মধ্যে সেই লক্ষ্য অর্জনের কথা বলা হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, প্রতিশ্রুতি দেওয়ার এক দশকেও যেসব দল অর্ধেক লক্ষ্যমাত্রা অর্জন করেছে; এক বছরের মধ্যে শতভাগ লক্ষ্য অর্জন অনেকটা অসম্ভব। তবে তা বাস্তবায়নে দল ও কমিশনের মধ্যে সহযোগিতার মনোভাব নিয়ে এগোতে হবে। নারীর ক্ষমতায়নের পথে এগিয়ে যাওয়ার ধারা ধরে রাখতে দলগুলোকেই অগ্রণী ভূমিকা নিতে হবে।

সর্বস্তরে ১৫%-২০% নারী প্রতিনিধিত্ব আনতে পেরেছে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির মতো বড় দলগুলো, যাদের শীর্ষ নেতৃত্বে রয়েছেন নারীরা।

জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, আমরা আশা করি, নির্ধারিত সময়ে টার্গেট পূরণ করতে পারব। আমাদের তৃণমূলের কমিটিগুলোতেও উল্লেখযোগ্যসংখ্যক নারী প্রতিনিধি রয়েছে। শুধু মহিলাদের নিয়ে আলাদা সংগঠনও রয়েছে। আমরা কেন্দ্রীয় ও তৃণমূলে ইসির বিধিবিধান পালনে কাজ করে যাচ্ছি, সব মিলিয়ে লক্ষ্য অর্জন হবে।

জানা গেছে, ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের ৮১ জনের মধ্যে ১৫ জন নারী; শতকরা হারে তা ১৮ ভাগ। দলের কেন্দ্রীয় কমিটিসহ সব জেলা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড কমিটিতে নারী সদস্যের হার ১৫ শতাংশ। আওয়ামী লীগের তিনটি সহযোগী সংগঠন-বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ ও মহিলা শ্রমিক লীগের শতভাগ সদস্য নারী।

এদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, বিএনপিও নারী প্রতিনিধিত্ব বাড়িয়ে এক বছরের লক্ষ্যপূরণে কাজ করছে। আমাদের সর্বস্তরে উল্লেখযোগ্য নারী প্রতিনিধিত্ব রয়েছে। এখন কমিশনের আইন অনুযায়ী নিবন্ধন শর্ত প্রতিপালনের বিষয়টিও নজরে আছে আমাদের। সামনে কাউন্সিল হলে সবাই জানতে পারবেন।

দলের পক্ষ থেকে সর্বস্তরের কমিটিতে ৩৩% নারী প্রতিনিত্ব নিশ্চিতে কাজ করে যাচ্ছি আমরা। বিএনপির সর্বস্তরের কমিটিতে ১৫ ভাগ নারী সদস্য রয়েছে বলে ইতোমধ্যে কমিশনকে জানানো হয়েছে।

তবে আওয়ামী লীগ ও বিএনপির তুলনায় ভালো অবস্থানে রয়েছে জাতীয় পার্টি। দলটি ২০২০ সালের মধ্যে সর্বস্তরের কমিটিতে ৩৩% নারী প্রতিনিধিত্ব নিশ্চিতে আশাবাদী দলটির চেয়ারম্যান জি এম কাদের।

তিনি বলেন, আমরা লক্ষ্যপূরণে এগিয়ে যাচ্ছি। অন্যদের তুলনায় আমাদের অবস্থানও ভালো। জাতীয় পার্টির সব পর্যায়ের কমিটিতে ২০ শতাংশ নারী রয়েছে।

জানতে চাইলে নির্বাচন কমিশন কর্মকর্তারা বলেন, নির্ধারিত সময়ের মধ্যে ৩৩% নারী প্রতিনিধিত্ব নিশ্চিত না হলে করণীয় নির্ধারণে পরবর্তী সময়ে ইসি বসে সিদ্ধান্ত নেবে।

সেক্ষেত্রে কমিশন আনুষ্ঠানিক অগ্রগতি জানতে তথ্য চাইতে পারে কিংবা প্রতিশ্রুতি বাস্তবায়নে দলগুলোর আবেদন পেলে তা যাচাই করার সুযোগ থাকবে। এবং আইন সংশোধন করতে হলে সে বিষয়টি নিয়েও আলোচনা হতে পারে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!