• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

৩৪৭ মামলায় ৪১ হাজার ৭৪২ আসামি


ঝিনাইদহ প্রতিনিধি নভেম্বর ১৩, ২০১৮, ০৫:২১ পিএম
৩৪৭ মামলায় ৪১ হাজার ৭৪২ আসামি

ঝিনাইদহ : ঐক্যফ্রন্টের শরীক দল বিএনপি ও ২০ দলীয় ঐক্যজোটের শত শত নেতাকর্মী এখনো বাড়ি ফিরতে পারেনি। গ্রেপ্তার আতংক ও একাধিক মামলার হুলিয়া নিয়ে জেলা পর্যায়ের শীর্ষ নেতা থেকে ওয়ার্ড পর্যায়ের নেতারা পালিয়ে বেড়াচ্ছেন। গ্রেপ্তার ও হয়রানি বন্ধে সরকারের সুস্পষ্ট ঘোষণা না আসায় ভোটের হুইসেল বাজলেও বাড়ি ফিরতে পারছেন না ঐক্যফ্রন্টের শরীক দল বিএনপি ও ২০ দলীয় ঐক্যজোটের শত শত নেতাকর্মীরা। তাদের বিরুদ্ধে এখনো বিভিন্ন থানায় ৩৪৭টি মামলা। এসব মামলায় আসামি হয়েছেন ৪১ হাজার ৭৪২ জন। এসব নেতাকর্মীদের অনেকের ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে গেছে। কারো কারো মাঠের ধান পেকে গেলেও কাটতে পারছেন না।

অজানা আতংকে দিন কাটাচ্ছে জেলা থেকে তৃণমুল পর্যায়ের নেতাকর্মীরা। এ ছাড়া ভোটের দিন সম্ভব্য পোলিং এজেন্ট হতে পারে এমন সব কর্মীদেরও তালিকা করে খোঁজা হয়েছে। ঝিনাইদহ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাড. আব্দুল মজিদ জানান, গত ১০ বছরে বিএনপি ও তার শরীকরা কোনো মিছিল মিটিং ও সমাবেশ করতে না পারলেও একের পর এক নাশকতার পরিকল্পনা দেখিয়ে মামলা করা হয়েছে। নাশকতার পাশাপাশি অস্ত্র, মাদক ও বোমা নিয়ে রাজনৈতিক নেতাকর্মীদের চালান দেওয়া হয়েছে হয়েছে বলেও তিনি অভিযোগ করেন।

তিনি বলেন, বিএনপি মহাসচিব সরকারের কাছে যে মামলার তালিকা দিয়েছে তাতে ৩৪৭টি মামলার কথা উল্লেখ করা হয়েছে। ঝিনাইদহ জেলা বিএনপির দেওয়া তথ্যমতে গত দুই সপ্তাহ আগেও ঝিনাইদহ, হরিণাকুন্ডু, শৈলকুপা ও কালীগঞ্জে নতুন করে ৮ মামলায় ৪০০ জন আসামি করা হয়েছে। সব মিলিয়ে মোট মামলার সংখ্যা ৩৪৭টি। ঝিনাইদহ জেলা বিএনপির দপ্তর থেকে কেন্দ্রে পাঠানো এক প্রতিবেদন থেকে জানা যায়, এ পর্যন্ত ঝিনাইদহের ৬ উপজেলায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলার সংখ্যা ৩৬৬। এসব মামলায় আসামি রয়েছে ৪১ হাজার ৩৪২ জন।

সূত্রমতে এর মধ্যে ঝিনাইদহ সদর থানায় ১১২টি মামলায় আসামি হয়েছেন ১২ হাজার ৫১৫ জন, হরিণাকুন্ডুতে ৮১ মামলায় আসামি ৯ হাজার ৫০০, শৈলকূপায় ৫১টি মামলায় আসামি ৫ হাজার ৬০০ জন, কালীগঞ্জে ৪৯টি মামলায় ৪ হাজার ৫০০ জন, কোটচাঁদপুরে ৩২টি মামলায় ৪ হাজার ১১৫ জন ও মহেশপুর উপজেলায় ৪১টি মামলায় ৫ হাজার ১১২ জনকে আসামি করা হয়েছে।

সর্বোচ্চ মামলা হয়েছে ঝিনাইদহ-২ আসনের সাবেক সংসদ সদস্য ওঝিনাইদহ জেলা বিএনপির সভাপতি মো. মসিউর রহমানের বিরুদ্ধে। তার নামে ২৫টি মামলাকরা হয়েছে বলে বিএনপির দপ্তর সম্পাদক জাহাঙ্গীর হোসেন নিশ্চিত করেন।

ঝিনাইদহ জেলা বিএনপির সভাপতি ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মসিউর রহমান মুঠোফোনে জানান, গত ১০/১১ বছরে ঝিনাইদহের ওপর দিয়ে ঝড় বয়ে গেছে। নেতাকর্মীদের ওপর যেভাবে অত্যাচার ও নির্যাতন করা হয়েছে তা এক কথায় ছিল ভয়াবহ। তিনি বলেন, এখনো নেতাকর্মীরা নিজ এলাকায় ফিরতে পারেনি। তারা অজানা আতংকে রয়েছেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!