• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

৫০ রানে নেই বাংলাদেশের ৪ উইকেট


ক্রীড়া ডেস্ক নভেম্বর ১৬, ২০১৯, ১১:৪৭ এএম
৫০ রানে নেই বাংলাদেশের ৪ উইকেট

ঢাকা : ইন্দোর টেস্টে ৩৪৩ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। দলীয় ১০ রানে ওপেনার ইমরুল কায়েস ৬ রানে ফিরে যান সাজঘরে। ইমরুলের ফেরাটা যেন মেনে নিতে পারলেন না সাদমান ইসলাম। তাঁর পরপরই ইশান্ত শর্মার শিকারে পরিণত হয়ে ফিরে যান এই ওপেনার।

দুই উইকেট হারিয়ে বিপদে পড়া বাংলাদেশ দলের হার ধরার আগেই ফিরে যান অধিনায়ক মুমিনুল হক। প্রথম ইনিংসে ৩৭ রান করা মুমিনুল দ্বিতীয় ইনিংসে ফিরে যান ৭ রানে! দলীয় ৩৭ রানে তিন উইকেট হারিয়ে ব্যাকফুটে বাংলাদেশ।  বড় ভাইরা দায়িত্ব নেয়নি; তো আমি নিয়ে কি হবে! হ্যাঁ; এমনটি হয়ত ভেবে উইকেট তুলে দিয়ে ফিরে গেলেন মোহাম্মাদ মিঠুন। মোহাম্মাদ শামির দুই ওভারের ব্যবধানে ফিরে গেলেন মুমিনুল-মিঠুন!

ইনিংসের ১৪তম ওভারে শামির হাফবলির বলটি মিডঅনে দাঁড়িয়ে থাকা মায়াঙ্কের কাছে ক্যাচ দিয়ে ফিরে যান মিঠুন। ২৬ বলে ১৮ রানের মূল্যবান ইনিংস খেলেছেন কুষ্টিয়ার ছেলে মিঠুন।  

দলীয় ৪৪ রানে ৪ উইকেট হারিয়ে ব্যাকফুটে বাংলাদেশ। এর আগে ব্যক্তিগত ৬ রানে ফিরে যান দুই ওপেনার ইমরুল কায়েস ও সাদমান ইসলাম।

এই রিপোর্ট লেখা অবধি টাইগারদের সংগ্রহ ৪ উইকেট না হারিয়ে ৫০ রান। উইকেটে আছেন মুশফিকুর রহীম (৫)  এবং মাহমুদুউল্লাহ (১)।

যদিও মুমিনুল বেঁচে যাওয়ার একটা সুযোগ ছিল। মোহাম্মাদ শামির বলটি ডিফেন্ড করে গেলে প্যাডে লেগে যায় মুমিনুলের। জড়াল আবেদন জানান ভারতীয়রা; তবে আম্পায়ারের সিধান্ত ছিল নট আউট! এতে আত্মবিশ্বাসী ছিলেন বোলার; রিভিউ নিলেন অধিনায়ক বিরাট কোহলি। তাতেই বাঁচা হলো না মুমিনুলের।

রানের পাহাড় বাংলাদেশের সামনে- হয়ত তৃতীয় দিনে খেলা শেষ হয়ে যেতে যাবে! যদি চতুর্থ দিনে খেলে নিতে হয় তবে টিকে থাকার বিকল্প কিছু নেই বাংলাদেশি ব্যাটসম্যানদের সামনে। কিন্তু তা তো করতে রাজি নন টাইগার ওপেনার ইমরুল কায়েস ও সাদমান ইসলাম। দুজনই সোজা বোল্ড হয়ে ফিরে গেলেন।

দুজনের মধ্যে মিলটাও একটু বেশিই। প্রথম ইনিংসে ইমরুল-সাদমান মাত্র ৬ রানে আউট হয়েছিলেন। আর নিজেদের দ্বিতীয় তথা তৃতীয় দিনেও একই রানে প্যাভিলিয়নের গেলেন এই দুই বাংলাদেশের টেস্ট ওপেনার।

বাংলাদেশের ওপর রানের বোঝা চাপায়নি ভারত, ইনিংস ঘোষণা করে দিয়েছে স্বাগতিকরা। তৃতীয় দিন সকালে ব্যাট করতে নেমেছে বাংলাদেশ। এখন প্রশ্ন এই টেস্টে আর কতোদূর যাবে বাংলাদেশ?

সাধারণত, টেস্টের মূল গতিপথ তৃতীয় দিনে অনেকটা বোঝা যায়। কিন্তু এই টেস্টের ভাগ্য অনেকটা স্পষ্ট হয়ে গেছে প্রথম দুই দিনেই। মানে বাংলাদেশের সামনে ৪৯৩ রানের উঁচু পাহাড়। ফলে তৃতীয় দিনে এসে সবচেয়ে বড় প্রশ্ন, ম্যাচ কি চতুর্থ দিনে নিতে পারবে টাইগাররা?

ভারতের ইনিংস ঘোষণা
তৃতীয় দিনে আর ব্যাটিংয়ে নামেনি ভারত। আগের দিনের ৬ উইকেটে ৪৯৩ রানে ইনিংস ঘোষণা করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ৩৪৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!