• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

৬৪ জেলার পুলিশ সুপার একযোগে পদক পাচ্ছেন!


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৭, ২০১৯, ০২:১৮ পিএম
৬৪ জেলার পুলিশ সুপার একযোগে পদক পাচ্ছেন!

ফাইল ছবি

ঢাকা : পুলিশ সপ্তাহ উপলক্ষে এবার পদক দাবি করেছেন ৬৪ জেলা পুলিশ সুপার। একাদশ জাতীয় সংসদ নির্বাচন ‘সুষ্ঠুভাবে’ সম্পন্ন করার স্বীকৃতি হিসেবে তারা এ পদক চাচ্ছেন। বিষয়টি আইজিপি আমলে নিয়েছেন। ওমরা হজ শেষে দেশে ফিরে তিনি বিষয়টি প্রধানমন্ত্রীর নজরে আনবেন।

প্রধানমন্ত্রী সম্মতি দিলে এবারই প্রথম একযোগে ৬৪ জেলা পুলিশ সুপারসহ ৩ শতাধিক পুলিশ কর্মকর্তার ভাগ্যে পদক জুটবে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, কর্মক্ষেত্রে সাহসিকতা, বীরত্ব, দক্ষতা ও প্রশংসনীয় কাজের জন্য পুলিশ বাহিনীতে প্রতিবছর পদক দেওয়ার রেওয়াজ রয়েছে। এর আগে ২০১৭ সালে ১৩২ জন এবং ২০১৮ সালে ১৮২ জনের হাতে পুলিশ সপ্তাহে পদক তুলে দেন প্রধানমন্ত্রী। পুলিশ সদর দফতর থেকে এবার ৬৪ জেলা পুলিশ সুপারকে পদক দেওয়ার প্রস্তাব করা হলে এ সংখ্যা ৩ শতাধিক হবে। অবশ্য সরকার রেকর্ড সংখ্যক পদক পুলিশ বাহিনীকে দেবে কি না তা নিয়ে যথেষ্ট সংশয় আছে।

পুলিশ সদর দফতরের দায়িত্বশীল সূত্রগুলোর মতে, বর্তমান সরকার পুলিশ বাহিনীর প্রতি যথেষ্ট আস্থাশীল। বিশেষ করে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত উদ্যোগের কারণে গত ১০ বছরে পুলিশ বাহিনী বদলে গেছে। পুলিশে বিরাজমান সমস্যাগুলো পর্যায়ক্রমে সমাধান করে পুলিশকে আধুনিক, গতিশিল ও যুগোপযোগী একটি স্বয়ংসম্পূর্ণ বাহিনী হিসেবে গড়ে তোলা হয়েছে।

একই সঙ্গে প্রধানমন্ত্রী আইজিপির পদটিকে সিনিয়র সচিব, ৪ জন এডিশনাল আইজিপিকে সচিব মর্যাদা এবং ইন্সপেক্টরদের প্রথম শ্রেণি মর্যাদা দেওয়ায় পুলিশ সদস্যরা অন্য যেকোনো দলীয় সরকারের তুলনায় আওয়ামী লীগ সরকারের প্রতি অনুগত থাকতে স্বাচ্ছন্দ্যবোধ করে।

এ ব্যাপারে পদক কমিটির চেয়ারম্যান পুলিশের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. মোখলেসুর রহমান বলেন, ৬৪ জেলা পুলিশ সুপারকে পদক দেওয়া হবে এ রকম কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে এ রকম একটি কথা আছে, তবে সে বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না।

পুলিশ সদর দফতরের একটি নির্ভরযোগ্য সূত্রের মতে, এবারের নির্বাচনে পুলিশ সদর দফতরের অতিরিক্ত আইজিপিরা একাধিক বিভাগের দায়িত্বে ছিলেন। তারা নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে দেশের রেঞ্জ ডিআইজি এবং পুলিশ সুপারদের প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। এরা সার্বক্ষণিক খোঁজখবর রেখেছেন নির্বাচনের দিন পর্যন্ত। তত্ত্বাবধানে থাকা অতিরিক্ত আইজিপিদের কাছে পুলিশ সুপাররা ফোনে নির্বাচনের আইনশৃঙ্খলা সংক্রান্ত পারফর্মেন্সের কথা উল্লেখ করে পদকের আবদার করছেন।

তারা বলছেন, সাধারণত জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশে নির্বাচনের এক দুই মাস আগে থেকে সহিংসতা, সংঘর্ষসহ নৈরাজ্যকর পরিস্থিতির সৃষ্টি হয়। কিন্তু এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তেমনটা ঘটেনি। সারা দেশেই হাতে গোনা কয়েকটি ঘটনা ছাড়া নির্বাচন সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন হয়েছে। বিদেশি পর্যবেক্ষরাও একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশে সম্পন্ন হয়েছে বলে স্বীকার করেছে।

বিশেষ করে পুলিশ বাহিনীর সদস্যরা নির্বাচনে গোলযোগ এড়াতে যে সকল পদক্ষেপ নিয়েছে সবই সফল হয়েছে। দেশের সাধারণ মানুষ এবারের নির্বাচনে পুলিশ বাহিনীর ভূমিকায় সন্তোষ প্রকাশ করেছে বলেও পুলিশ সুপাররা পদকের আবদারের ক্ষেত্রে যুক্তি উপস্থাপন করেছেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!