• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

৭ দফা দাবিতে সরকারী চাকরীজীবীদের সংবাদ সম্মেলন


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৭, ২০২০, ১২:৫০ পিএম
৭ দফা দাবিতে সরকারী চাকরীজীবীদের সংবাদ সম্মেলন

ঢাকা : বেতন বৈষম্য নিরসনে ৭ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে সরকারি চাকরিজীবীরা। 

শনিবার (১৭ অক্টোবর)সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে সংবাদ সম্মেলনে এ দাবি জানায়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ সরকারী কর্মচারী কল্যাণ ফেডারেশনের সাধারণ সম্পাদক খায়ের আহমেদ মজুমদার।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বর্তমান বাজার মূল্য উর্ধগতি ও পারিবারিক ব্যয় বৃদ্ধির কারনে নবম পে স্কেল অনিবার্য হয়ে পড়েছে।

তারা বেতন বৈষম্য নিরসনে ৭ দফা দাবি জানান। তাদের দাবি গুলো হলো.... ১.  জাতীয় স্থায়ী বেতন কমিশন গঠনপূরবক জাতির জনক বঙ্গবন্ধু ঘোষিত ১৯৭০ সালের ১০ দশ ধাপপে ৯ম পে-স্কেল  বাস্তবায়ন করতে হবে। সর্বনিম্ব ও সর্বোচ্চ বেতনের পার্থক্য ১০৫ হতে হবে। পূর্বের ন্যায়  ১০০% পেনশন প্রথা পূনর্বহাল করতে হবে। 

২. এক ও অভিন্ন নিয়োগবিধি চালুসহ সচিবালয়ের ন্যায় সবিচালয়ের বাহিরের সহকারী কর্মচারীদের পদ ও বেতন বৈষম্য দূর করতে হবে। ব্লক পোস্ট ধারীদের পদোন্নতির সুযোগ সৃষ্টি করতে হবে। 

৩. আউটসোর্সিং পদ্ধতি বাতিল পূর্বক উক্ত প্রক্রিয়ায় নিয়োগকৃত কর্মচারীদের রাজস্ব খাতে স্থানান্তর করতে হবে। বিভিন্ন দপ্তর/প্রতিষ্ঠানে উন্নয়ন খাতে কর্মরত কর্মচারীদের রাজস্বখাতে স্থানান্তর করাসহ ডাক বিভাগের প্রার্থী প্রথা চুলসহ মাস্টার রোল ও অন্যান্য দপ্তরের কর্মরত মাস্টার রোল, কন্টিজেপ ও ওয়ার্কচার্জ কর্মচারীদের রাজস্ব খাতে স্থানান্তর করতে হবে। 

৪. সরকারি কর্মচারীদের পূর্বের ন্যায়ং ৩টি টাইমস্কেল, সিলেকশন গ্রেড ও বেতন সমতাকরণ পুনর্বহাল করতে হবে। জীবন যাপন মান স্থিতিশীল রাখার স্বার্থে  ও টাকার অবমূল্যায়নের কারণে এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বিষয় বিবেচনা করে পেনশনের হার ৯০%  ও গ্যাইচ্যুটির হার ১টাকা থেকে ২৩০ টাকা স্থলে ৪০০ টাকায় উন্নীতকরণ করতে হবে। 

৫. ৯ম পে-স্কেল প্রদানের পূর্ব পর্যন্ত দ্রব্য মূল্যের উর্ধ্বগতির বিষয়ে বিবেচনা করে কর্মচারীদের ৫০% মহার্ঘ ভাতা অবিলম্বে দিতে হবে। 

৬. প্রশাসন ক্যাডারে কর্মরত কর্মচারীদের ন্যায় ১১ থেকে ২০ তম গ্রেডে সরকরি কর্মচারীদের বিনা সুদে  ৩০ (ত্রিশ) লাখ থেকে ৫০ (পঞ্চশ) লাখ টাকা গৃহনির্মাণ ঋণ দিতে হবে। 

৭. চাকরীতে প্রবেশের বসয়সীমা ৩২ (বত্রিশ) বছর এবং অবসরের অবয়সীমা ৬২ (বাষট্টি)বছর করতে হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ন্যায় অন্যান্য সকল দপ্তরে পোষ্য কোটা চালু করতে হবে। 

 

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারী কর্মচারী সংহতি পরিষদের সভাপতি নিজামুল হক, সাধারণ সম্পাদক আমজাদ হোসেন, বাংলাদেশ সরকারী কর্মচারী কল্যাণ ফেডারেশনের সভাপতি ওয়ারেস আলী প্রমুখ।

সোনালীনিউজ/এসআই/এএস

Wordbridge School
Link copied!